উপকারী সবজি সবুজ ব্রকলির নানা স্বাদের পদ

মাছ-ব্রকলি ভর্তা
উপকরণ: ব্রকলি ১টি (ছোট আকারের সেদ্ধ), রুই মাছ আধ কাপ (সেদ্ধ), পেঁয়াজ কুঁচি বড় ১টি, রসুন কুঁচি ১ চা-চামচ, কাঁচা মরিচ কুঁচি ৩টি, ধনেপাতা কুঁচি ২ টেবিল চামচ, লবণ স্বাদমতো, সরষের তেল ও আচারের তেল পরিমাণমতো।
প্রণালী

সেদ্ধ ব্রকলি আর রুই মাছ একসঙ্গে মেখে নিতে হবে। প্যানে তেল গরম করে পেঁয়াজ কুচি আর রসুন কুঁচি হালকা ভেঁজে নিন। কাঁচা মরিচ কুঁচি দিয়ে একটু নাড়াচাড়া করে নিন। ব্রকলি-রুইয়ের মিশ্রণে ভাঁজা করা ধনেপাতা কুঁচি ছড়িয়ে দিয়ে ভালোভাবে মিশিয়ে নামিয়ে ফেলুন। একটু খানি আচারের তেল মিশিয়ে নিয়ে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন ব্রকলি ভর্তা।

ব্রকলি মুরগি স্যালাড
উপকরণ: ছোট ব্রকলি ১টি (ফুলের মতো কেটে নিয়ে অল্প নুন দিয়ে আধা সেদ্ধ করে নেওয়া), মুরগির বুকের মাংস ১ কাপ (অল্প আদা বাটা, রসুন বাটা, গোলমরিচ গুঁড়ো, সয়াসস দিয়ে অল্প তেলে লালচে করে ভেঁজে নেওয়া), গাজর আধা কাপ (কিউব করে কেটে অল্প লবণ দিয়ে সেদ্ধ করা), লাল বা সবুজ অথবা কালো আঙুর আধা কাপ (অর্ধেক করে কেটে নেওয়া), আনার দানা সিকি কাপ, মালটার রস আধা কাপ, চিলি ফ্লেক্স স্বাদমতো, চিনি স্বাদমতো (ইচ্ছে হলে), লেবুর রস ১ টেবিল চামচ ও নুন স্বাদমতো।

প্রণালী
বড় পাত্রে ব্রকলি, মুরগির মাংস, গাজর, আঙুর, স্বাদমতো লবণ (যদি প্রয়োজন হয়) দুটো চামচের সাহায্যে হালকা নেড়ে মিশিয়ে নিন। অপর একটা ছোট বাটি বা পাত্রে মালটার রস, চিলি ফ্লেক্স, চিনি, লেবুর রস মিশিয়ে ড্রেসিং বানিয়ে নিন। ১০ মিনিট রেখে দিন। এরপর সালাদের ওপরে স্যালাড ড্রেসিং ছড়িয়ে আলতো হাতে কাঠের চামচ বা কাটা চামচের সাহায্যে মিশিয়ে নিন। পরিবেশন পাত্রে ঢেলে ওপরে আনার দানা ছড়িয়ে সালাদ পরিবেশন করুন। মাল্টার রসের বদলে মেয়োনেজ বা জলপাই তেলও ব্যবহার করা যেতে পারে। দেশি স্বাদ আনতে চাইলে পেঁয়াজ, কাঁচা মরিচ আর ধনেপাতা কুঁচি মিশিয়ে নিতে পারেন।

ব্রকলির স্যুপ
উপকরণ: ছোট ব্রকলি ১টি (ছোট করে কাটা), মিষ্টি আলু আধা কাপ (খোসা ছাড়িয়ে কিউব করে কাটা), নারকেল দুধ ১ কাপ, সবজির স্টক ৪ কাপ, পেঁয়াজ ১টি (মাঝারি আকার), রসুন ২ কোয়া, আদা আধা ইঞ্চি, ফিশ সস ১ টেবিল চামচ, থাইপাতা বা লেমন গ্রাসের নরম গোড়া কুচানো ২ টেবিল চামচ, লেবুর রস স্বাদমতো, কাঁচা মরিচ স্বাদমতো, ধনেপাতা ১০০ গ্রাম, লবণ স্বাদমতো, সয়াবিন তেল বা জলপাই তেল ১ টেবিল চামচ ও জল আধ কাপ।

প্রণালী
পেঁয়াজ, রসুন, আদা, মরিচ আর লেমন গ্রাসের নরম গোড়া কুচোনো, অল্প জল দিয়ে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। প্যানে তেল গরম করে ব্লেন্ড করা মিশ্রণ মাঝারি আঁচে ৩/৪ মিনিট লালচে করে ভেঁজে নিন। এবার এতে সবজির স্টক ঢেলে দিন। কিউব করে কাটা মিষ্টি আলু আর লবণ দিয়ে সেদ্ধ হওয়ার জন্য ঢেকে দিতে হবে। আলু আধা সেদ্ধ হলে কেটে রাখা ব্রকলি দিয়ে দিন। ১০-১২ মিনিট পর গ্যাস থেকে নামিয়ে ঠান্ডা করে নারকেল দুধ আর ধনেপাতা মিশিয়ে ব্লেন্ডারে দিয়ে ব্লেন্ড করে নিতে হবে।
ফিশ সস আর স্বাদমতো লেবুর রস মিশিয়ে আবারও কম আঁচে ফুটতে দিন। ফুটে উঠলে স্বাদ ও নুন চেখে নিয়ে নামিয়ে নিতে হবে। পরিবেশন পাত্রে ঢেলে ওপরে ঘন নারকেল দুধ, ধনেপাতা বা সেদ্ধ ব্রকলি দিয়ে সাজিয়ে পরিবেশন করতে হবে।

Advertisement
----
-----