কলকাতা:  ক্রমশ শক্তি বাড়াচ্ছে বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপ। যার জেরে আগামী ২৪ ঘন্টায় রাজ্যে ভারী বৃষ্টিপাতের সতর্কতা দিল হাওয়া অফিস। নিম্নচাপের ফলে বৃষ্টি হবে কলকাতা, হাওড়া, উত্তর ২৪ পরগণা ও পূর্ব মেদিনীপুরে। কোথায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা দেওয়া হয়েছে।

হাওয়া অফিস জানাচ্ছে, বঙ্গোপসাগর ও তার পার্শ্ববর্তী অঞ্চলে একটি নতুন নিম্নচাপ তৈরি হবে। সোমবার থেকে তা আরও শক্তিশালী হওয়ার সম্ভাবনা রয়েছে। এর জেরেই রাজ্যের বেশিরভাগ জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে। আবহবিদরা জানাচ্ছেন, “এই কদিনে কোনও সিস্টেম তৈরি হয়নি। কিন্তু ফের বৃষ্টির সম্ভাবনা তৈরি থাকছে। কারন বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হচ্ছে। সোমবার সেটা ভালভাবে জাঁকিয়ে বসবে।” তখনই রাজ্য জুড়ে ভারী বৃষ্টি হতে পারে।

অন্যদিকে, বঙ্গোপসাগর থেকে প্রচুর দক্ষিণমুখী হাওয়া প্রবেশ করবে যা বেশি পরিমানে আর্দ্র হাওয়াকে রাজ্যে প্রবেশ করাবে। ফলে মেঘের গাঢ়ত্ব বেশি থাকতে পারে। বৃষ্টি বেশিক্ষণ স্থায়ী হওয়ার সম্ভাবনাও থাকছে। এই সময়ে উপকূলীয় জেলাগুলিতে বিশেষ সতর্কতা প্রয়োজন। কারন এমন আবহাওয়ার পরিস্থিতি থাকলে সমুদ্র উত্তাল থাকতে পারে। সেক্ষেত্রে মৎস্যজীবীদের মাছ ধরতে যাওয়ায় নিসেধাজ্ঞা জারি করেছে হাওয়া অফিস।

----
--