স্টাফ রিপোর্টার, রামপুরহাটঃ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে, এবার হেলিকপ্টারে করে তারাপীঠে মায়ের পুজো দিতে যেতে পারবেন ভক্তরা। সকালে গিয়ে তারা মায়ের পুজো দিয়ে আবার বিকালে ফিরে এসে দিনের অন্যান্য কাজ করতে পারবেন মায়ের ভক্তরা।

এবার তারাপীঠের পুণ্যার্থীদের জন্য সস্তায় কলকাতা-রামপুরহাট হেলিকপ্টার পরিষেবা চালু হতে চলেছে। সপ্তাহে প্রতিদিনই ১২ আসনের একটি হেলিকপ্টার সকালে যাত্রী নিয়ে কলকাতা থেকে রামপুরহাটে পৌঁছাবে, আবার বিকেলে যাত্রী নিয়ে কলকাতার উদ্দেশ্যে ফিরে আসবে।

Advertisement

কোনও ধর্মীয় স্থানকে কেন্দ্র করে হেলিকপ্টার পরিষেবা বাংলায় এই প্রথম। এই পরিষেবা চালু হলে তারাপীঠ মন্দিরে পুজো দিতে সহজেই হেলিকপ্টারে আসা-যাওয়া করতে পারবেন তারা মায়ের ভক্তরা। পুজোর সঙ্গে আকাশে ওড়ার আনন্দও নিতে পারবেন সাধারণ মানুষ।

জানা গেছে, হেলিপ্যাডের সামনেই তৈরি হবে একটি সার্কিট হাউস, সেখানে ভক্তদের থাকার ব্যবস্থাও করা হবে। অন্যদিকে, পুণ্যার্থীরা যাতে রামপুরহাট থেকে নির্বিঘ্নে তারাপীঠ মন্দিরে যেতে পারেন সেজন্য বিশেষ রাস্তা নির্মাণের পরিকল্পনা নিয়েছে তারাপীঠ রামপুরহাট উন্নয়ন কর্তৃপক্ষ (টিআরডিএ)।

সাধক বামাখ্যাপার তারাপীঠকে কেন্দ্র করে নানা কাহিনী প্রচলিত আছে। শুধু এরাজ্য নয়, দেশের বিভিন্ন প্রান্ত এমনকী বিদেশ থেকেও ভক্তরা প্রতিদিন সেখানে ভিড় জমান। পরিবর্তনের সরকার ক্ষমতায় আসার পর পরিবহণ দপ্তর তারাপীঠ-ধর্মতলা সরকারি বাস পরিষেবা চালু করে। মমতার উদ্যোগেই রাস্তা সংস্কার ও পরে চার লেনের করা হয়।

কিন্তু এবার হেলিকপ্টার পরিষেবা চালুর উদ্যোগ নিয়ে বড় চমক দিতে চলেছে মমতা সরকার। ইতিমধ্যেই রামপুরহাটে হেলিপ্যাড নির্মাণের কাজ শেষ পর্যায়ে রয়েছে। তবে, কবে থেকে এই পরিষেবা চালু হবে এবং কত ভাড়া লাগবে তা এখনও চূড়ান্ত হয়নি। যদিও অনুমান করা হচ্ছে, সাধারণ যাত্রীদের কথা ভেবে ভাড়া খুব বেশি রাখা হবে না।

অতিরিক্ত জেলাশাসক (সাধারণ) এস উমাশঙ্কর জানান, ‘হেলিকপ্টার পরিষেবা চালুর জন্য পূর্ত দপ্তর হেলিপ্যাড নির্মাণের কাজ করছে। কাজ শেষ হলে হেলিপ্যাডটি পরিবহণ দপ্তরকে হস্তান্তর করবে তারা। প্রতিদিনই কলকাতা থেকে রামপুরহাট এই পরিষেবা চালু থাকবে’।

রাজ্যে কৃষিমন্ত্রী তথা টিআরডিএ’র চেয়ারম্যান আশিস বন্দ্যোপাধ্যায় বলেন, ‘ইতিমধ্যেই কপ্টার পরিষেবা নিয়ে মানুষের মধ্যে ব্যপক সাড়া পড়েছে। খুব তাড়াতাড়ি সাধারণ মানুষের জন্য এই কপ্টার পরিষেবা চালু করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়’৷

----
--