এবার ভারতেই তৈরি হচ্ছে ফাইটার বাইক

হিরোর বাইকের তালিকায় নেকেড ভার্সনে স্ট্রিট ফাইটার যোগ চলেছে। যার নাম হবে হাস্তুর। এই স্পোর্টস বাইকটি হবে হিরোর নয়া ফ্লাগশিপ। যদিও বাইকটি বহু আগেই শো করা হয়েছিল২০১৪ সালে। এই বছরের অটো এক্সপোতে প্রথম হাস্তুর জনসম্মুখে আসে। তখন এটি ছিল কনসেপ্ট পর্যায়ে। এতদিন পর অবশেষ বাস্তবে রূপ নিতে যাচ্ছে। ইতিমধ্যে বাইকটি তৈরি করা শুরু করে দিয়েছে হিরো মটো কর্পোরেশন।

মার্কিন যুক্তরাষ্ট্রের স্পোর্টস ঘরনার মোটরসাইকেল সংস্থা ইবিআর-এর সঙ্গে পার্টনারশীপে বাইক তৈরির কাজ করছে হিরো। বাইকটিতে হলুদাভ স্টিল টিউবের ব্যবহার করা হয়েছে। এছাড়াও এতে অ্যালুমিনিয়ামের ফ্রেম ব্যবহার করা হয়েছে। বাইকটির ফুয়েল ট্যাংকি বড় আকারের। বাইকটি দেখতে অ্যাগ্রেসিভ। কিন্তু চালকের জন্য হবে তা সফট। কেননা, এর আসন এমনভাবে ডিজাইন করা হয়েছে যাতে রাইডিং করার সময় দেবে অন্যরকম এক অনুভূতি।

বাইকটিতে আছে ফোর-স্ট্রোকের ৬২০ সিসির প্যারালাল টুইন ইঞ্জিন। এটি ৭৯ হর্সপাওয়ারের। টর্ক ৭২ এনএম। লিকুইড কুলড ইঞ্জিনের এই বাইকটিতে সিক্স স্পিড গিয়ার বক্স রয়েছে। এতে কার্টিজ টাইপ ট্রান্সমিশন সিস্টেম ব্যবহার করা হয়েছে। হাস্তুরের ব্রেক সিস্টেম অনেকটাই উন্নত। এরে সামনের চাকায় আছে ফোর পোর্ট র‌্যাডিয়াল-মাউন্ট ডিস্ক। পেছনের চাকায় সংযোজন করা হয়েছে সিঙ্গেল পিস্টন ডিস্ক। রাতের অন্ধকার তাড়াতে এতে টুইন প্রজেক্টর বিম সম্বলিত হেডল্যাম্প রয়েছে। আরও আছে এলইডি ডিআরএল’এস এবং এলইডি টেইল ল্যাম্প। বাইকটি ভারতেই তৈরি করা হচ্ছে। বাজারে বাইকটির দাম হতে পারে ৪ লাখ থেকে ৫ লাখ টাকার মধ্যে। আগামী বছরই এটি বাজারে আসবে বলে মনে করা হচ্ছে।

Advertisement ---
---
-----