হিপ এবং থাই সুগঠিত করার ব্যায়াম

বডি শেপ সুন্দর রাখতে সবাই চায়। কিন্তু হয়ে ওঠে না। কারোর হয় সর্বাঙ্গ মোটা, আবার কারোর হাত দুটো মোটা শরীরের তুলনায়, আবার হিপ ও থাই মোটাও দেখা যায়। শরীর মোটা হলে ফ্যাশানবল ড্রেসও পড়া যায় না।এদিকে সময়ের এত অভাব যে জিমে গিয়ে একটু শরিরচর্চা করা সম্ভব হয়ে ওঠে না। আজকে, অস্বাভাবিক হিপ এবং থাই সুগঠিত করার জন্য দুটি কার্যকর ব্যয়াম নিয়ে আলোচনা করা হল। এগুলো আপনি ঘরে বসে কোন যন্ত্রপাতির সাহায্য ছাড়াই করতে পারবেন-

গ্লুট স্ট্রেচ:
প্রথমে সোজা হয়ে দাঁড়ান। এরপর ডান পা বাঁকিয়ে বাম পায়ের হাটুর ওপর রাখুন। এই অবস্থায় শরীরের ভারসাম্য ঠিক রাখুন। পা দুটি আগের অবস্থায় রেখে কোমড় থেকে শরীরের উপরের অংশ সামনের দিকে একটু ঝুকিয়ে রাখুন। লক্ষ্য করুন যেন পিঠ এবং ঘাড় সোজা থাকে। এই অবস্থায় প্রায় ২০ সেকেন্ড থাকুন। এবার বাম পা বাঁকিয়ে পুনরায় একইভাবে করুন। এই ব্যায়ামটি পাঁচ বার করে দৈনিক দুবার করুন।

হিপ এক্সটেনশন:
হাত দুটি দিয়ে মাটিতে স্পর্শ করে, হাটু গেরে থাকুন। এই অবস্থায় আপনার ডান পা পেছনের দিক থেকে ওপরে উঠান (আনুমানিক ৯০ ডিগ্রি কোণে)। আপনার হাটু থেকে পা সোজা ছাদ বরাবর থাকবে। এখন আপনার ডান পা টি ছাদের দিকে আরেকটু ওঠানোর চেষ্টা করুন। এই অবস্থায় দুই সেকেন্ড ধরে রাখুন। আবার আগের পর্যায়ে ফিরিয়ে এনে পা নামিয়ে ফেলুন। একইভাবে বাম পায়ের জন্য পুনরায় করুন। এই ব্যায়ামটি তিন বার করে দৈনিক দু’বার করুন।

Advertisement ---
-----

Comments are closed.