একসঙ্গে একাধিক টার্গেট ধ্বংস করবে দেশে তৈরি ‘কুইক-রিঅ্যাকশন’ মিসাইল

ভুবনেশ্বর: শত্রুদেশ হামলা চালালে যাতে দ্রুত জবাব দেওয়া যায়, তার জন্য ‘কুইক রিঅ্যাকশন মিসাইল’ পরীক্ষা করল ভারত। শুক্রবার ওড়িশার উপকূল থেকে এই মিসাইল ছোঁড়া হয়। এটি একটি দেশে তৈরি মিসাইল। ডিআরডিও-র তৈরি QRSAM মিসাইলটি রাডারে ধরা পড়বে না বলেও জানা গিয়েছে।

মাঝ আকাশে যে কোনও টার্গেটে আঘাত করতে পারবে এটি। ট্যাংক, বাংকারেও আঘাত করতে পারবে। রোটেবল ট্রাকের লঞ্চ প্যাড থেকে উৎক্ষেপণ করা হয় এই শর্ট রেঞ্জ মিসাইল। নতুন এই মিসাইল এই নিয়ে তৃতীয়বার পরীক্ষা করা হল। এর কোনও নামকরণ এখনও করা হয়নি, তবে তিনবারই পরীক্ষায় সফল হয়েছে এই মিসাইল।

এক প্রতিরক্ষা আধিকারিক জানিয়েছেন, মিসাইলের সব যন্ত্রই ঠিকভাবে কাজ করছে। যদিও মিসাইলটিতে কোনও টার্গেট স্থির করা হয়নি, তবে এটি নির্দিষ্ট করা রেঞ্জ কভার করছে বলে জানিয়েছেন তিনি। এই প্রথম সার্ফেস টু এয়ার মিসাইল সিস্টেমের একটি মিসাইল সম্পূর্ণভাবে দেশে তৈরি করা সম্ভব হল।

- Advertisement -

এটি মিডিয়াম রেঞ্জ ‘আকাশ’মিসাইলের জায়গায় কাজ করতে পারে। এই মিসাইল ২৫ কিলোমিটারের মধ্যে থাকা একাধিক টার্গেট ধ্বংস করতে সক্ষম। তবে ভারত মাল্টি-রোল মিসাইল তৈরি করতে বেশি উৎসাহী, যাতে ১০০ শতাংশ ধ্বংসের প্রবণতা থাকবে।

Advertisement ---
---
-----