নয়াদিল্লি: গ্যাস সিলিন্ডার নিলে সাবসিডি জমা হয় ব্যাংক অ্যাকাউন্টে। আর যদি আপনার অ্যাকাউন্টে সাবসিডির টাকা না পৌছায় তবে আপনি তা চেক করতে পারবেন বাড়িতে বসেই। আর এছাড়া আপনি ফোন করেও আপনার অভিযোগ রেজিস্টার করতে পারবেন।

সব থেকে সহজ উপায় হল অনলাইনে সাবসিডি স্ট্যাটাস চেক করা। সাবসিডি স্ট্যাটাস রিপোর্ট দেখতে হলে আপনাকে সবার আগে www.mylpg.in সাইটে যেতে হবে। সেখানে তিনটি গ্যাস কোম্পানির নাম পাওয়া যাবে। আপনার কাছে যে কোম্পানির কানেকশান আছে তার ওপর ক্লিক করুন। আর এবার আপনি অনলাইনে ফিডব্যাক অপশানে ক্লিক করুন। যার পরে কাস্টমার কেয়ার সিস্টেমের একটি পেজ খুলে যাবে। যাতে আপনি দরকারি সব ডিটেল দেবেন। আপনার রেজিস্টার্ড মোবাইল নম্বর আর LPG আইডি সেখানে দিন।

Advertisement

আইডি দিলেই LPG সংক্রান্ত সমস্ত খবর সেখানে পাওয়া যাবে। যাতে সাবসিডির দাম কখন দেওয়া হয়েছে আর কত টাকা দেওয়া হয়েছে এই খবরও পেয়ে যাবেন। যদি সাবসিডির টাকা আপনার অ্যাকাউন্টের বদলে যদি অন্য কোনও অ্যাকাউন্টে চলে যায় তবে তা আপনি অনলাইনেই অভিযোগ জানাতে পারবেন। অনলাইনে স্টেটাস চেক করে অভিযোগ করা ছাড়া আপনি অফলাইনেও এই বিষয়ে খবর নিতে পারবেন।

আপনি LPG গ্যাস ডিস্ট্রিবিউটার সেন্টারে গিয়ে কনফার্ম করতে পারেন যে তারা আপনার অ্যাকাউন্ট লিংক করেছে কিনা। কখনও কখনও ব্যাংকের তরফেও সমস্যা দেখা যায়। তা আপনি যে ব্যাংকে আপনার LPG সাবসিডির ফর্ম ভরেছেন আপনি সেখানে গিয়ে আপনার অ্যাকাউন্টের সমস্ত ইনফরমেশনের সঙ্গে তা লিংক আছে কিনা দেখে নিতে পারেন। এমনও হতে পারে যে ব্যাংক থেকে সাবসিডি ট্রান্সফার করা হয়েছে কিন্তু তা আপনার অ্যাকাউন্টে আসেনি। আর আপনি এক্ষেত্রে আধার কার্ডের সঙ্গে এই সংক্রান্ত সব খবর নিতে পারেন।

এছাড়া আপনি আপনার বাড়ির কাছের ইন্টারনেটের সুবিধা না থাকলে আপনার ব্যাঙ্ক বা গ্যাস ডিস্ট্রিবিউটারের কাছে যাওয়ারও দরকার নেই। আপনি একটি টোল ফ্রি নম্বরে ফোন করে এই সংক্রান্ত খবর নিতে পারেন। এই টোল ফ্রি নম্বরটি হল- 18002333555. এই নম্বরে ফোন করেও আপনি আপনার অভিযোগ করতে পারেন। আর হ্যাঁ আপনি যদি এত দিন এই LPG সাবসিডি স্কিমের কথা জানতেন না বা আপনি এই স্কিমের সঙ্গে যুক্ত নন তবে আপনি এখন petroleum.nic.in ওয়েবসাইটে গিয়ে এই স্কিমের সঙ্গে যুক্ত হতে পারবেন।

----
--