ঢাকা: বিএনপি নেতা সালাউদ্দিন কাদের চৌধুরী (সাকা) এবং জামায়াত নেতা আলি আহসান মহম্মদ মুজাহিদের মৃত্যুদণ্ড স্থগিতের আহ্বান জানাল নিউইয়র্ক ভিত্তিক মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ)। নিরপেক্ষ বিচারের দাবিতেই মানবতাবিরোধী এই দুই অপরাধীর মৃত্যদণ্ড স্থগিতের আবেদন জানাল এই মানবাধিকার সংগঠন।  

শুক্রবার সকালে হিউম্যান রাইটস ওয়াচের এশিয়া অঞ্চলের পরিচালক ব্র্যাড অ্যাডামস এক বিবৃতি দেন। ওই বিবৃতিতে তিনি বলেন, “১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় সংঘটিত মারাত্মক অপরাধগুলোর জন্য দায়ী ব্যক্তিদের জবাবদিহি এবং বিচারের আওতায় নিয়ে আসা গুরুত্বপূর্ণ। কিন্তু সেই বিচার আন্তর্জাতিক মানসম্পন্ন হতে হবে। অন্যায্য বিচার প্রকৃত ন্যায়বিচার প্রতিষ্ঠা করতে পারে না। বিশেষ করে যখন মৃত্যুদণ্ডের মতো শাস্তি দেওয়া হয়।’’ সাকা এবং মুজাহিদের বিচার চলার সময় যে এদের পক্ষের সাক্ষীদের শারীরিক হুমকি দেওয়া হয়েছিল এবং দেশে প্রবেশের ভিসা থেকে বঞ্চিত করা হয়েছিল, সেকথাও এদিন বিবৃতিতে উল্লেখ করেন অ্যাডামস। পাশাপাশি স্বাধীন এবং নিরপেক্ষভাবে সাকা এবং মুজাহিদের মামলা পর্যালোচনা করার আহ্বান জানিয়ে এইচআরডব্লিউয়ের পরিচালক বলেন, মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ সবসময় মৃত্যুদণ্ডের বিরোধিতা করে এসেছে। অনেক দেশ এখন মৃত্যুদণ্ড দেওয়া থেকে সরে এসেছে। বাংলাদেশের উচিত ওই সব দেশের সঙ্গে যুক্ত হওয়া।

Advertisement

উল্লেখ্য, গত বুধবার মানবতাবিরোধী অপরাধে সালাউদ্দিন কাদের চৌধুরী এবং আলি আহসান মহম্মদ মুজাহিদের শাস্তির পুনর্বিবেচনার আবেদন নিষ্পত্তি করে তাদের মৃত্যুদণ্ডাদেশ বহাল রেখে রায় দেয় আপিল বিভাগ। তারপর বৃহস্পতিবার ওই পুনর্বিবেচনার আবেদন খারিজের পূর্ণাঙ্গ রায়ের কপি কারাগারে পৌঁছে দেওয়া হয়। ইতিমধ্যে সেই রায়ের কপি সালাউদ্দিন এবং মুজাহিদকে পড়েও শোনানো হয়েছে। এখন এদের ফাঁসি কার্যকর করা কেবলই সময়ের অপেক্ষা।

----
--