তিমিরকান্তি পতি, বাঁকুড়া: ফের বিস্ফোরক উদ্ধার হলো বাঁকুড়ায়। শালতোড়ার পর এবার ইন্দপুরে। এই ঘটনায় এবার সরাসরি নাম জড়ালো শাসক দলের। গোপন সূত্রে খবর পেয়ে শুক্রবার রাতে ঐ থানা এলাকার বগা গ্রামে অভিযান চালায় পুলিশ।

ওই গ্রামেরই বাসিন্দা, তৃণমূল কর্মী হিসেবে পরিচিত সীতারাম মণ্ডল নামে এক ব্যক্তির বাড়ি থেকে ৮০০ ডিটনেটর, ২০০ পাওয়ার জেল, ১ ক্যুইন্ট্যাল অ্যামোনিয়াম নাইট্রেট উদ্ধার করে পুলিশ। যার আনুমানিক বাজার মূল্য কয়েক লক্ষ টাকা। বেআইনীভাবে মজুত রাখা বিস্ফোরক মজুতের ঘটনায় তৃণমূল কর্মী সীতারাম মণ্ডলকে পুলিশ শুক্রবার রাতেই গ্রেফতার করেছে। পুলিশের পক্ষ থেকে শনিবার তাকে খাতড়া মহকুমা আদালতে তোলা হচ্ছে।

তৃণমূল কর্মীর বাড়িতে ‘বিস্ফোরক উদ্ধার’ হওয়ার ঘটনায় জেলা রাজনৈতিক মহলে তীব্র আলোড়ন সৃষ্টি হয়েছে। সিপিএম কেন্দ্রীয় কমিটির সদস্য অমিয় পাত্র কলকাতা২৪×৭ কে টেলিফোনে বলেন, প্রত্যাশিত ঘটনা। শুধুমাত্র ইন্দপুর নয় সারা রাজ্য ও এই জেলায় অসংখ্য তৃণমূল নেতার বাড়িতে, দলীয় কার্যালয়ে এধরণের বিস্ফোরক মজুত আছে। খয়রাশোলের ঘটনাই তার প্রমাণ। এখন পুলিশ নির্বাচন কমিশনের অধীনে। তাই কিছু এই ধরণের কাজ করে দেখাচ্ছে। পুলিশ আগে থেকেই সব জানে। কিন্তু রাজ্যের মুখ্যমন্ত্রী ও তার ভাইপোর অঙ্গুলি হেলনে এতোদিন এই সব ব্যাপারে পুলিশ ব্যবস্থা নিতে পারতোনা বলে তিনি অভিযোগ করেন।

স্থানীয় বিজেপি নেতা লক্ষ্মণ মণ্ডল বলেন, পঞ্চায়েত ভোটৈ যেভাবে শাসক দল মানুষকে ভোট দিতে দেয়নি, আসন্ন লোকসভা ভোটেও সেই সন্ত্রাসের পরিবেশ সৃষ্টি করতে চেয়েছিল ওরা। এলাকায় আরো বিস্ফোরক মজুত থাকতে পারে বলে তিনি মনে করেন। বিষয়টি তারা নির্বাচন কমিশনকে জানাবেন বলে বিজেপি সূত্রে জানানো হয়েছে।

যদিও তৃণমূলের পক্ষ থেকে বিষয়টি সম্পূর্ণ অস্বীকার করা হয়েছে। বিস্ফোরক মজুত রাখার দায়ে ধৃত সীতারাম মণ্ডল তাদের দলের নেতা বা কর্মী নয়। ‘সাধারণ ভোটার মাত্র’ দাবী করে ইন্দপুর ব্লক তৃণমূলের সভাপতি সৌমিত্র পতি এই ঘটনাকে বিরোধীদের চক্রান্ত বলেই দাবী করেছেন। তিনি বলেন, বিগত পঞ্চায়েত নির্বাচনে খাতড়া মহকুমার মধ্যে সব থেকে বেশী মনোনয়ন জমা পড়েছিল ইন্দপুর ব্লকেই। বিস্ফোরক উদ্ধারের ঘটনায় পুলিশ পুলিশের কাজ করবে বলে তিনি জানান।

নির্বাচন ঘোষণার পর পরই বাঁকুড়া জেলার একের পর এক জায়গা থেকে বিস্ফোরক উদ্ধারের ঘটনায় জেলা জুড়ে ব্যাপক চাঞ্চল্য ছড়িয়েছে। কি কারণে এই বিস্ফোরক খতিয়ে দেখছে পুলিশ।