প্রতীকী ছবি

হনুলুলু: এগিয়ে আসছে এক ভয়ঙ্কর হ্যারিকেন ঝড়। যে কোনও মুহূর্তে হাওয়াই দ্বীপ পড়বে এই ঝড়ের কবলে। দ্বীপ জুড়ে জারি হয়েছে চরম সতর্কবার্তা।

হাওয়াই দ্বীপে ক্যাটাগরি ৪-এর ওই ঝড় আছড়ে পড়ার সম্ভাবনা তৈরি হয়েছে। বৃহস্পতিবারের মধ্যেই ধেয়ে আসবে সেই ঘূর্ণিঝড়। ঝড়ের গতিবেগ থাকবে ১৫০ কিলোমিটার প্রতি ঘণ্টা। সঙ্গে হড়পা বান আসতে পারে বলেও জানিয়েছে সেখানকার আবহাওয়াবিদরা।

Advertisement

নাসার স্যাটেলাইটে যে ছবি ধরা পড়েছে, তাতে দেখা যাচ্ছে যে বর্তমানে প্রশান্ত মহাসাগরের উপরে অবস্থান করছে সেই ঘূর্ণিঝড়। ‘লেন’ নামে ওই হ্যারিকেনের পথ নিয়ে কোনও নিশ্চয়তা নেই। আর গতিও যে কোনও সময় পাল্টে যেতে পারে। তাই এই হ্যারিকেনের ভয়াবহতা খুব বেশি, এমনকী প্রাণঘাতী আকার ধারণ করতে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে। তাই গোটা হাওয়াই দ্বীপের বাসিন্দাদের সতর্ক করা হয়েছে।

সোমবার পর্যন্ত ওই ঝড় অবস্থান করছিল রাজধানী হনুলুলু থেকে ৬০০ মাইল দূরে। বর্তমানে ২২ কিলোমিটার প্রতি ঘণ্টা বেগে একটু একটু করে এগিয়ে যাচ্ছে সেই ঝড়। বৃহস্পতিবারই সেই ঝড় আছড়ে পড়বে হাওয়াইতে। এর ফলে ভয়ঙ্কর প্রভাব পড়তে পারে দ্বীপরাষ্ট্রে।

চলতি বছরে আরও এক ভয়াবহ প্রাকৃতিক দুর্যোগের মুখোমুখি হয়েছিল হাওয়াই। আগ্নেয়গিরি থেকে অগ্ন্যুৎপাতের ফলে ৩০,০০০ ফুট উচ্চতার ছাইয়ের মেঘে ঢেকে গিয়েছিল গোটা দ্বীপ। ঘর ছেড়ে পালাতে বাধ্য হন দ্বীপের বাসিন্দারা।

----
--