গত তিনদিনে দেশের আকাশে ১০,০০০ বার পাক খেয়েছে পুরো বায়ুসেনা

নয়াদিল্লি: সম্প্রতি দেশের সবথেকে বড় ওয়ার-গেমে অংশ নিল বায়ুসেনা। মাত্র দিনদিনে দেশের আকাশে উড়ল এয়ারফোর্সের অন্তত ১০,০০০ বার আকাশে উড়েছে এয়ার ফোর্সের প্রায় সবকটি বিমান। এয়ারক্রাফটের অভাব থাকা সত্বেও দুই শত্রুদেশের মুখোমুখি একইসঙ্গে লড়াই করার ক্ষমতা রয়েছে, এটাই প্রমাণিত করল ‘এক্সারসাইজ গগনশক্তি’।

সরকারি সূত্রে জানা গিয়েছে, ‘এই তিনদিনে দেশের সবকটি কমব্যাট এয়ারক্রাফট আকাশে ওড়ানো হয়েছে। এর থেকে বোঝা গিয়েছে যে, কমব্যাট এয়ারক্রাফটের যে অভাব আছে তা রণক্ষেত্রে কোনও প্রভাব ফেলবে না। দুই দেশের সঙ্গে যুদ্ধেও কোনও সমস্যা হবে না।’

জানা গিয়েছে, কিছু কিছু জায়গায় আবহাওয়ার জন্য এয়ারক্রাফট ওড়ানো সম্ভব হয়নি। তবে মহড়ার দ্বিতীয় পর্যায়ে এই সমস্যা সমাধান করে ফেলা হবে।

- Advertisement -

বায়ুসেনা জানিয়েছে তাদের অন্তত ৪২ স্কোয়াড্রন এয়ারক্রাফট দরকার। অর্থাৎ, সব ধরনের বিমান মিলিয়ে ৮৪০টি। তবে বর্তমানে ভারতের ঘরে রয়েছে ৩১ স্কোয়াড্রন অর্থাৎ ৬২০টি বিমান। ২০১৯-এ ভারতে আসার কথা রয়েছে দুই স্কোয়াড্রন রাফায়েলের। তবে ২০২৫-এর মধ্যে MiG-27 ও MiG-21 বিমানের ১০টি স্কোয়াড্রন অকেজো হয়ে যাবে। তাই পরিস্থিতি যে খুব একটা পাল্টাবে না সেটা স্পষ্ট।

৮ এপ্রিল থেকে শুরু হয়েছে মহড়া। চলবে ২২ এপ্রিল পর্যন্ত। আরও বেশি বিমান ওড়াবে এয়ার ফোর্স। এই ‘গগনশক্তি’ মহড়ায় আকাশে উড়বে অন্তত ১১০০ কমব্যাট ও ট্রান্সপোর্ট এয়ারক্রাফট। ওড়ানো হবে হেলিকপ্টারও। আকাশ থেকে জলের মাঝে বোমা ফেলে চলবে মহড়া।

Advertisement ---
---
-----