একমাসে ১১,০০০ বার দেশের আকাশে পাক খেল সুখোই-তেজস

নয়াদিল্লি: প্রায় এক মাস ধরে দেশের আকাশ জুড়ে চক্কর কাটল সুখোই, মিগের মত ভারতীয় বায়ুসেনার সব যুদ্ধবিমান। সম্প্রতি ভারতে অনুষ্ঠিত হয়ে গেল বায়ুসেনার সবথেকে বড় মহড়া গগণশক্তি। আর সেই মহড়ায় অংশ নিল দেশের প্রায় সব যুদ্ধবিমান।

বায়ুসেনার এক আধিকারিক জানিয়েছেন, দেশের আকাশে অন্তত ১১০০০ বার পাক খেয়েছে যুদ্ধবিমানগুলি। ৮ থেকে ২২ এপ্রিল চলে সেই মহড়া। সেকানে অংস নিয়েছিল সুখোই-৩০, মিরেজ-২০০০, জাগুয়ার, মিগ-২৯, মিগ-২১, মিগ-২৭, তেজস, হক ইত্যাদি।

এই মহড়া থেকে বোঝা গিয়েছে যে, কমব্যাট এয়ারক্রাফটের যে অভাব আছে তা রণক্ষেত্রে কোনও প্রভাব ফেলবে না। দুই দেশের সঙ্গে যুদ্ধেও কোনও সমস্যা হবে না। জানা গিয়েছে, কিছু কিছু জায়গায় আবহাওয়ার জন্য এয়ারক্রাফট ওড়ানো সম্ভব হয়নি প্রথম পর্যায়ে। তবে মহড়ার দ্বিতীয় পর্যায়ে এই সমস্যা সমাধান করে ফেলা হবে।

- Advertisement -

বায়ুসেনা জানিয়েছে তাদের অন্তত ৪২ স্কোয়াড্রন এয়ারক্রাফট দরকার। অর্থাৎ, সব ধরনের বিমান মিলিয়ে ৮৪০টি। তবে বর্তমানে ভারতের ঘরে রয়েছে ৩১ স্কোয়াড্রন অর্থাৎ ৬২০টি বিমান। ২০১৯-এ ভারতে আসার কথা রয়েছে দুই স্কোয়াড্রন রাফায়েলের। তবে ২০২৫-এর মধ্যে MiG-27 ও MiG-21 বিমানের ১০টি স্কোয়াড্রন অকেজো হয়ে যাবে। তাই পরিস্থিতি যে খুব একটা পাল্টাবে না সেটা স্পষ্ট।

Advertisement
---