যে কোনও পরিস্থিতির জন্য প্রস্তুত বায়ুসেনা: এয়ার চিফ মার্শাল

নয়াদিল্লি: ভারতীয় বায়ুসেনা যে কোনও ধরনের অভিযানের জন্য প্রস্তুত। সম্প্রতি ‘গগণশক্তি’ মহড়ায় সেই প্রমাণই দিয়েছে বায়ুসেনা। এমনটাই বললেন, ভারতের বায়ুসেনা প্রধান বিএস ধানোয়া।

শনিবার এক সাংবাদিক বৈঠকে তিন জানান, ওই মহড়ায় গোটা দেশের বায়ুসেনার সব অস্ত্র বা যুদ্ধযান ব্যবহার করা হয়েছে। এই মহড়ায় অংশ নিয়েছিল দেশের নর্দার্ন, ইস্টার্ন ও ওয়েস্টার্ন ফ্রন্ট। এদিন দুন্দিগলে কম্বাইন্ড গ্র্যাজুয়েশন প্যারেড উপলক্ষে বক্তব্য রাখছিলেন তিনি।

সেখানেই তিনি বলেন, ‘যে কোনও অবস্থায় অভিযানে অংস নিয়ে প্রস্তুত ভারতীয় সেনা। সাম্প্রতিককালে বায়ুসেনায় বিভিন্ন আধুনিকীকরণ হয়েছে। দেশকে রক্ষার জন্য যা যা করণীয়, তা সবই বায়ুসেনা করেছে বলেও জানান তিনি। এয়ার চিফ মার্শাল ধানোয়া আরও বলেন, ‘হয়ত আমাদের দেশ এই মুহূর্তে তথাকথিত কোনও যুদ্ধের মুখোমুখি হয়নি। তবে জঙ্গি হামলাই হোক কিংবা সাইবার হামলা, যে কোনও ধরনের অনুপ্রবেশ বা প্রাকৃতিক দুর্যোগ সামাল দেওয়ার জন্য কেন্দ্র বায়ুসেনাকে মোতায়েন করতে পারে।

- Advertisement -

এদিন গ্র্যাজুয়েশন প্যারেডের পর ১৩ জন মহিলা ট্রেনি সহ মোট ১১৩ জন ফ্লাইট ক্যাডেট ফ্লাইং অফিসার হিসেবে যোগ দিলেন। এদিন বায়ুসেনা পেল আরও একজন মহিলা ফাইটার পাইলট, ফ্লাইং অফিসার মেঘনা শানবোগ। যিনি কর্ণাটকের চিকমাগলুরের বাসিন্দা।

Advertisement ---
---
-----