হাতে আর মাত্র কয়েক ঘন্টা! এসবিআই গ্রাহক হলে এখনই এই দুটি কাজ করুন

হাতে আর মাত্র ২৪ ঘন্টা। ৩১ মার্চের পর বাতিল হয়ে যাচ্ছে চেক বই। আগামী ১ এপ্রিল থেকে চালু হচ্ছে নতুন বই। তাই আগামীকাল ৩১ মার্চ পর্যন্ত পুরনো চেক বই বৈধ থাকবে। এই সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় স্টেট ব্যাংক। তবে যারা সরাসরি স্টেট ব্যাংকের গ্রাহক, তাদের ক্ষেত্রে এটা কার্যকর হচ্ছে না। স্টেট ব্যাংকের সহযোগী ব্যাংকগুলির ক্ষেত্রে এই নিয়ম চালু করা হচ্ছে। এছাড়া ভারতীয় মহিলা ব্যাংকের গ্রাহক হলেও একই নিয়ম।

বহু ব্যাংক ইতিমধ্যেই স্টেট ব্যাংকের সঙ্গে যুক্ত হয়ে গিয়েছে। তাদের গ্রাহকদের ক্ষেত্রে এই নিয়ম চালু করছে স্টেট ব্যাংক। যাতে ৩১ মার্চের মধ্যে সকলেই নতুন চেক বইয়ের আবেদন করেন। ২০১৭ সালে ৫টি ব্যাংক ভারতীয় স্টেট ব্যাংকে সঙ্গে যুক্ত হয়েছে। তার মধ্যে ভারতীয় মহিলা ব্যাংকও আছে।

এই নিয়ম চালুর করার আগে দুবার সময়সীমা বাড়ানো হয়েছিল। এই নতুন চেক বই অনলাইনে আবেদনও করা যাবে। ব্রাঞ্চে যাওয়ার কোনও প্রয়োজন নেই। এটিএম বা মোবাইল ব্যাংকিং-এর সাহায্যে আইএফএস কোড দিয়ে চেক বুকের জন্য আবেদন করা যাবে। সারা ভারতে মোট ৫০টি ব্যাংক সংযুক্ত হয়েছে স্টেট ব্যাংকের সঙ্গে।

অন্যদিকে, ৩১ মার্চের আগে যদি হোম লোনের ক্ষেত্রে কোনও আবেদন করে থাকেন। তাহলে ১০০ শতাংশ প্রসেসিং ফি মকুব করে দেবে ভারতীয় ষ্টেট ব্যাংক।

Advertisement
----
-----