ভারতে তৈরি মাল্টি-রোল হেলিকপ্টার উড়বে ৪০টি দেশের আকাশে

বেঙ্গালুরু: দেশে চলছে এশিয়ার সবথেকে বড় এয়ার শো Aero India 2017. আর সেখানেই ভারতের দেশে তৈরি মাল্টি রোল হেলিকপ্টার IMRH-এর মডেল উন্মোচিত করলেন প্রতিরক্ষামন্ত্রী মনোহর পারিক্কর। আর সেই মডেল ইতিমধ্যেই আলোড়ন ফেলে দিয়েছে আন্তর্জাতিক প্রতিরক্ষা ক্ষেত্রে।

ভারতীয় সংস্থা হিন্দুস্থান অ্যারোনটিক্স লিমিটেড এই হেলিকপ্টার তৈরি করছে। যা ২০,০০০ ফুট উচ্চতায় উড়তে সক্ষম ও ৩৫০০ কেজি ভার বহন করতে পারবে। ২৪ জন যাত্রীর বসার জায়গাও থাকছে এই হেলিকপ্টারে। এই হেলিকপ্টারটি মূলত এয়ারফোর্সের জন্য তৈরি হচ্ছে। তবে অদূর ভবিষ্যতে নৌবাহিনীর চাহিদা মত এমন একটি হেলিকপ্টার বানানো হবে বলেও জানা গিয়েছে। আগামী ছ’-সাত বছরের মধ্যেই আকাশে উড়বে এই হেলিকপ্টার। তবে ভারতীয় সেনার তরফে চাহিদাগুলি জানানো হলে, সেই অনুসারেই বানানো হবে হেলিকপ্টারটি।

তবে শুধুমাত্র দেশের জন্যই নয়, একাধিক দেশে রফতানির জন্য এই হেলিকপ্টার বানাবে HAL. প্রায় ৪০টি দেশের এয়ারফোর্সের জন্য সেইসব হেলিকপ্টার পাঠানো হবে বলে সংস্থার তরফে জানানো হয়েছে। ভারতের বিভিন্ন ভার্সানের অন্তত ৪০০টি মাল্টি-রোল হেলিকপ্টার প্রয়োজন। হিন্দুস্থান অ্যারোনটিক্সের মতে, একাধিক উপযোগিতা রয়েছে এই হেলিকপ্টারের। সেনাকে গন্তব্যে পৌঁছে দিতে, কোনও দুর্ঘটনায় আহতদের উদ্ধার করতে, অ্যান্টি সারফেস অপারেশনে কিংবা এয়ার অ্যাম্বুলেন্স হিসেবে ব্যবহার করা যেতে পারে। রাশিয়ার Mi-17এর জায়গায় ব্যবহার করা যেতে পারে এই IMRH.

Advertisement
---