মস্কো: ভারত ও রাশিয়ার যৌথ উদ্যোগে তৈরি হবে কামোভ মিলিটারি হেলিকপ্টার। ১০০ কোটির চুক্তি স্বাক্ষরিত হল দুই দেশের মধ্যে। এই খবর জানিয়েছে, রাশিয়ার সামরিক সংস্থা রসটেক।

গত মে মাসে দুই দেশের যৌথ উদ্যোগে হেলিকপ্টার তৈরির বিষয়ে আলোচনা হয় বলে জানান ‘রসটেক’ সংস্থার কর্ণধার ভিক্টর নিকোলায়েভিচ ক্লাদোভ। রাশিয়ার অন্তত ৭০০টি হাই-টেক মিলিটারি ফার্ম রয়েছে এই ‘রসটেক’-এর অধীনে। ২০০৭-এ এটি তৈরি হয়।

Advertisement

গত বছরের অক্টোবর মাসে ভারত ও রাশিয়ার মধ্যে এই চুক্তি চূড়ান্ত হয়। যেখানে ভারতীয় সংস্থা হিন্দুস্থান অ্যারোনটিকসের সঙ্গে রাশিয়ার সংস্থা যৌথ উদ্যোগে কাজ করবে বলে নির্ধারিত হয়। ভারতের চিতা ও চেতক হেলিকপ্টারের বদলে সেনাবাহিনীতে আসবে কামোভ হেলিকপ্টার।

আরও পড়ুন: আগামী পাঁচ বছরে সেনাবাহিনী পাবে ২৭ লক্ষ কোটি টাকা

জানা গিয়েছে, ৬০টি Kamov-226T হেলিকপ্টার আসবে ভারতে। যেগুলি ওড়ার জন্য প্রস্তুত থাকবে। এছাড়া আরও ১৪০টি হেলিকপ্টার তৈরি হবে ভারতে। এই সংক্রান্ত ১০০কোটির চুক্তি হয় ২০১৫ তে। অবশেষে সেই উদ্যোগ রেজিস্টার হয়েছে। দুই দেশের সরকারই এই উদ্যোগে শিলমোহর দিয়েছে।

আরও পড়ুন: রাফায়েল ভারতে আসার আগেই ফ্রান্স সফরে বায়ুসেনা প্রধান

নরেন্দ্র মোদী রাশিয়া সফরে যাওয়ার সময়েই এই চুক্তি স্বাক্ষরিত হয়। অন্যদিকে S-400 মিসাইল সিস্টেম নিয়ে কথাবার্তা চলছে দুই দেশের। এছাড়াও Su-30 এয়ারক্রাফট ভারতকে অফার করছে রাশিয়া। যে এয়ারক্রাফট হবে অত্যাধুনিক। Mi-17V-5 চপারও রাশিয়ার কাছে অর্ডার দিতে চলেছে ভারতীয় বায়ুসেনা।

আরও পড়ুন: শত্রুর হাত থেকে ভুখন্ডকে বাঁচাতে আরও মিসাইল তৈরি করতে টাকার অঙ্ক বাড়াল সরকার

----
--