পাকিস্তানকে হারিয়ে এশিয়াডে ব্রোঞ্জ জয় শ্রীজেশদের

জাকার্তা: সোনা হাতছাড়া হলেও এশিয়াড থেকে খালি হাতে ফিরছেন না শ্রীজেশরা। চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানকে হারিয়ে ১৮ তম এশিয়াডে ব্রোঞ্জ জয় করল ভারতের পুরুষ হকি দল। সেই সঙ্গে সোনা হাতছাড়া হওয়ার ক্ষতে কিছুটা প্রলেপ পড়ল।

গ্রুপ পর্বের পাঁচ ম্যাচে ৭৬ গোল করে রেকর্ড গড়েছিলেন রুপিন্দার, আকাশদীপরা। অথচ সেমিফাইনালে গিয়েই হোঁচট খেতে হয় তাঁদের। পচা শামুকে পা কাটার মতই শেষ চারের লড়াইয়ে থেমে যেতে হয় মালয়েশিয়ার কাছে। সোনার স্বপ্ন হাতছাড়া হওয়ার সাথেই সরাসরি অলিম্পিকে খেলার সুযোগও হাতছাড়া করে তারা।

অন্য সেমিফাইনালে পাকিস্তানও পরাজিত হয় জাপানের কাছে। তাই সম্মানরক্ষার লড়াই জিতে ব্রোঞ্জ জয়ের সুযোগ চলে আসে ভারতের সামনে। ২-১ গোলে সেই লড়াই জিতে এশিয়াডে পুরুষদের হকিতে তৃতীয়বারের জন্য ব্রোঞ্জ জিতে নিল ভারত।

- Advertisement -

সেমিফাইনাল হারের কারণে কিছুটা পিছিয়ে থেকেই শুরু করে দুই দল। যদিও প্রথম কোয়ার্টারে আক্রমণের সুযোগ নিয়ে ম্যাচে এগিয়ে যায় ভারত। দুরন্ত ফিল্ড গোল থেকে মেন ইন ব্লুকে ব্রোঞ্জ জয়ের লড়াইয়ে এগিয়ে দেন আকাশদীপ। কিন্তু দ্বিতীয় কোয়ার্টারে ম্যাচে ফেরৎ আসে এশিয়াডে আটবারের সোনাজয়ীরা। যদিও গোল তুলে নিতে পারেনি তারা। প্রথমার্ধ এক গোলে এগিয়ে থেকেই শেষ করে মেন ইন ব্লু।

এরপর ম্যাচের তৃতীয় কোয়ার্টার থেকেও রা গোল তুলে নিতে পারেনি কোন দলই। চতুর্থ কোয়ার্টারের শুরুতে পেনাল্টি কর্ণার থেকে ব্যবধান দ্বিগুন করে দেশকে ব্রোঞ্জ জয়ের পথে আরও এক ধাপ এগিয়ে দেন হরমনপ্রীত সিং। যদিও অল্প সময়ের মধ্যেই একটি গোল শোধ করে ম্যাচে ফিরে আসে পাকিস্তান। তবে সমতায় ফেরা হয়ে ওঠেনি তাদের। শেষ অবধি ২-১ গোলে ম্যাচ জিতেই ব্রোঞ্জ জয় নিশ্চিত হয় ভারতের।

২০১৪ ইনচিওন এশিয়াডেও ভারতের কাছে হেরে স্বর্ণপদক হাতছাড়া করেছিল পাকিস্তান। জাকার্তার মাটিতে ইতিহাসের পুনরাবৃত্তি হলেও শুধুমাত্র পাল্টে গেল পদকের রং।

Advertisement
---