১৭০০০ কোটির চুক্তি! লং রেঞ্জের মিসাইল তৈরি করবে ভারত ও ইজরায়েল

নয়াদিল্লি: দেশের প্রতিরক্ষায় ফের এক বড়সড় চুক্তি। যৌথ উদ্যোগে একটি সারফেস-টু-এয়ার মিসাইল তৈরির জন্য ইজরায়েলের সঙ্গে ১৭০০০ কোটি টাকার চুক্তি করল ভারত। পুরো প্রজেক্টটি হয়ে ভারতের ডিআরডিও ও ইজরায়েলি এয়ারক্রাফট ইন্ডাস্ট্রির তত্ত্বাবধানে।

২০১৭ সালে ভারত-ইজরায়েলের মধ্যে কূটনৈতিক সম্পর্কের ২৫ বছর পূর্ণ হচ্ছে। বিষয়টি মাথায় রেখে চলতি বছরেই ইজরায়েল সফরে যাবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। জানা গিয়েছে, সেই সময় এই সংক্রান্ত চুক্তি স্বাক্ষরিত হবে।

কেন্দ্রীয় সূত্রের খবর, বুধবার প্রধানমন্ত্রীর নেতৃত্বাধীন কেন্দ্রের মন্ত্রিসভা (নিরাপত্তা বিষয়ক) এই চুক্তিকে সবুজ সঙ্কেত দিয়েছে। জানা গিয়েছে, ইতিমধ্যেই যৌথ উদ্যোগে তৈরি এই মিসাইলের লং রেঞ্জের ভার্সান(এলআর-স্যাম) তৈরি হয়েছে। যা অন্তর্ভুক্ত হয়েছে ভারতীয় নৌবাহিনী ও বায়ুসেনায়। কেন্দ্রীয় সূত্রের খবর, নতুন মিসাইলটির পাল্লা হবে প্রায় ৭০ কিলোমিটার। মূলত, স্থলসেনার জন্যই মিসাইলের নতুন সংস্করণ তৈরি হবে। চুক্তির আওতায় ৪০টি ফায়ারিং ইউনিট ও ২০০টি মিসাইল নেবে ভারত। বায়ু ও নৌসেনা ব্যবহৃত মিসাইলটির পাল্লা প্রায় ৯০-১০০ কিলোমিটার।

- Advertisement -

প্রসঙ্গত, ইজরায়েলি সামরিক হার্ডওয়্যারের সবথেকে বড় ক্রেতা হল ভারত। ইজরায়েল থেকে বিভিন্ন সময়ে বহু সামরাস্ত্র, চালববিহীন বিমান সহ রণসামগ্রী কিনেছে ভারত।

Advertisement
---