আচমকা ডোকলামের গা ঘেঁষে উড়ল বায়ুসেনার বিমান

বাগডোগরা: আচমকা ডোকলামের গা ঘেঁষে যুদ্ধবিমান ওড়াল ভারত। আগে থেকে কোনও ঘোষণা ছাড়াই ভারত যুদ্ধবিমান উড়িয়েছে। যদিও এর সঙ্গে ভারত-চিন সংঘাতের কোনও সম্পর্ক নেই বলেই জানানো হয়েছে বায়ুসেনার তরফে। চলতি বছরের জানুয়ারিতেই দেখা গিয়েছে, বাগডোগরা এয়ারবেসে রয়েছে Su-30 MKI.

এর আগে স্যাটেলাইট ইমেজে দেখা গিয়েছিল হাসিমারায় নিয়ে যাওয়া হচ্ছে এই যুদ্ধবিমানগুলি। ডোকলামের পরই এই যুদ্ধবিমান নিয়ে আসার সিদ্ধান্ত নেওয়া হয় বলে অনুমান। তখনই অনুমান করা হয়েছিল, পরে হাসিমারা থেকে বাগডোগরায় নিয়ে যাওয়া হবে এই যুদ্ধবিমান। সেখানেই এবার বায়ুসেনা মহড়া সারল।

এছাড়া হাসিমারায় গত জানুয়ারিতে পাঁচটি Hawk MK 132 ট্রেনার এয়ারক্রাফট নিয়ে যাওয়া হয়েছে। Hawk-এর আশেপাশেই দেখা গিয়েছে MIG- 27 ML. যদিও MIG- 27 -এর মেয়াদ উত্তীর্ণ হয়েছে বলে জানানো হয়েছিল। তবে, এখনও সেখানে কয়েকটি মিগ বিমান রয়েছে বলে স্যাটেলাইট ইমেজে দেখা গিয়েছে। ডোকলামের কাছের একটি এয়ারবেস হল বাগডোগরা।

- Advertisement -

নির্ধারিত সময়ের থেকে আগেই এই মাল্টি-রোল যুদ্ধবিমানগুলি মোতায়েন করা হয়েছে বলে জানা গিয়েছে। এর আগে ওই এয়ারবেসে ছিল MIG-27ML বিমান। এবার তার সঙ্গে যুক্ত হল সুখোই। তবে ক্রমশ Mig বিমানগুলি নিষ্ক্রিয় করে দেওয়া হবে শীঘ্রই। যদিও পুরনো এই যুদ্ধবিমানগুলিকে দেখা যাবে এয়ারবেসেই।

যদিও আগেই পশ্চিমবঙ্গের এই হাসিমারা এয়ারবেসে রাফায়েলের স্কোয়াড্রন মোতায়েন করার কথা ছিল। তবে, ২০১৯-এর আগে সেই রাফায়েল এসে পৌঁছবে না বলেই অনুমান করা হচ্ছে। রাফায়েল না আসা পর্যন্ত আপাতত চিন সীমান্ত সামলাবে সুখোই বিমান।

Advertisement ---
---
-----