ভারতীয় অ্যাথলেটিক্সে নতুন দিশা দেখাল জাকার্তা

জাকার্তা: বৃহস্পতিবার ছিল এশিয়ান গেমস অ্যাথলেটিক্সের শেষ দিন। বাকি দেশগুলোর মত অভিযান শেষ করল ভারতও। তবে জাকার্তা এশিয়াড থেকে আথলেটিক্সে ভারতের প্রাপ্তির ভাঁড়ারে রয়েছে অনেককিছুই। শেষবেলাতেও দুটি স্বর্ণপদক সহ পাঁচটি পদক এল ভারতের ঝুলিতে। সৌজন্যে হিমা দাস, জিনসন জনসনরা।

সবমিলিয়ে জাকার্তা এশিয়াড থেকে অ্যাথলেটিক্সে ভারতের ঝুলিতে প্রবেশ করেছে ১৯ টি পদক। ৭ টি সোনা, ১০ টি রুপো ও ২ টি ব্রোঞ্জ। এর আগে ১৯৫১ এশিয়াডে অ্যাথলেটিক্স থেকে ভারতের ঝুলিতে এসেছিল ৩১ টি পদক। ১৯৮২ এশিয়াডে অ্যাথলেটিক্সে ২০ টি পদক ছিল ভারতের দখলে। কিন্তু ১৯৫১ ও ৮২ দুটি এশিয়াডই অনুষ্ঠিত হয়েছিল ভারতের মাটিতে। সেই অর্থে বিদেশের মাটিতে এশিয়াড আথলেটিক্সে ভারতকে সেরা সাফল্য এনে দিল জাকার্তা। উচ্ছ্বসিত দেশের ক্রীড়ামহল।

জাকার্তায় ১৮ তম এশিয়ান গেমসে অ্যাথলেটিক্সে ভারতের নজরকাড়া সাফল্যগুলোর মধ্যে প্রথমেই থাকবে নীরজ চোপড়ার সোনা জয়। প্রথম ভারতীয় হিসেবে জাকার্তায় জ্যাভলিন থ্রোয়ে সোনা জিতলেন নীরজ। ৮৮.০৬ মিটার ছুঁড়ে নজির গড়লেন তিনি।

- Advertisement -

এরপরেই তালিকায় জায়গা করে নেবে ১৫০০ মিটারে জিনিসন জনসনের সোনা জয়। ১৯৫২ দিল্লি এশিয়াডে মহিন্দর সিংয়ের হাত ধরে শেষবার সোনা এসেছিল এই ইভেন্টে। এরপর ১৯৮৮ এশিয়াডে ১৫০০ মিটারে বাহাদুর প্রসাদের হাত ধরে ব্রোঞ্জ এসেছিল ভারতের ঝুলিতে। এরপর থেকে প্রাপ্তির ঝুলি ছিল খালি। অবশেষে সোনা জিতে সেই খরা মেটালেন জনসন।

তালিকায় পরের স্থানটি অবশ্যই থাকবে দেশের নয়া স্প্রিন্ট সেনসেশন দ্যুতি চাঁদের জন্য। ১০০ মিটার এবং ২০০ মিটার দৌড়ে দেশকে রুপো এনে দিয়ে পিটি ঊষার সঙ্গে একাসনে বসলেন তিনি। ১৯৮৬ সিওল এশিয়াডে দূরপাল্লার দৌড়ে সোনা এবং ১০০ মিটার দৌড়ে দেশকে রুপো এনে দিয়েছিলেন পিটি ঊষা। অর্থাৎ একই এশিয়াডে দুটি ব্যক্তিগত ইভেন্ট পদক জিতে পিটি ঊষার মতই নজির গড়লেন দ্যুতি।

এরপর যার কথা না বললেই নয়। ১৮ তম এশিয়াডে বাংলার সোনার মেয়ে স্বপ্না বর্মন। স্বপ্নার আগে অবধি হেপ্টাথলনে কোন সোনা ছিল না ভারতের ঝুলিতে। সোনা বিশ্বাস, জেজে শোভা, প্রমিলা আয়াপ্পারা এর আগে রুপো কিংবা ব্রোঞ্জ দিলেও সনা এতদিন অধরাই ছিল মেয়েদের হেপ্টাথলনে। ৬০২৬ স্কোর করে এশিয়াডে হেপ্টাথলনে দেশকে প্রথম সোনা উপহার দিলেন জলপাইগুড়ির স্বপ্না।

৩৬ বছরের খরা মিটিয়ে মনজিত সিংয়ের সোনা এরপর স্থান করে নেবে তালিকায়। শেষবার পুরুষদের ৮০০ মিটার দৌড়ে ভারতের ঝুলিতে সোনা এসেছিল ১৯৮২ দিল্লি এশিয়াডে।

মেয়েদের ৪০০ মিটার রিলেতে হিমা দাস, এমআর পুভাম্মা, এস গায়কোয়াড়, ভি ভেল্লুভা’র সোনাও অচিরেই স্থান করে নেবে সাফল্যের পাতায়। যদিও এই ইভেন্টে পরপর পাঁচটি এশিয়াডেই সোনা জিতল ভারত।

শট পুটে তাজিন্দার পাল সিংয়ের সোনা অ্যাথলেটিক্সে ভারতের সাফল্যের মুকুটে আর এক পালক। ২০০২ পর এই ইভেন্টে ফের দেশের হয়ে সোনা জিতলেন তাজিন্দার। সোনা জয়ের পথে জাতীয় রেকর্ডও ভাঙেন তাজিন্দার।

Advertisement ---
---
-----