বন্ধু-দেশকে ভারতের গর্বের তেজস রফতানি করবে ভারত

নয়াদিল্লি: বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে, এমন দেশে ঘরের মাটিতে তৈরি তেজস বিক্রি করবে ভারত। এই বিষয়ে শুরু হয়েছে প্রাথমিক পর্যায়ের আলোচনাও। এমনটাই ঘোষণা করেছেন প্রতিরক্ষামন্ত্রী।

বর্তমানে ভারতীয় বায়ুসেনাকে বছরে আটটি করে LCA দেওয়ার কথা HAL-এর। সেটা বাড়িয়ে বছরে ১৬টি এয়ারক্রাফট প্রোডাকশনের চেষ্টা চালাচ্ছে ভারত। আগামী মাসেই তেজস অপারেশনাল ক্লিয়ারেন্স পেতে চলেছে।

প্রতিরক্ষা মন্ত্রকের জানান, তেজসের অনেক উপাদান বিদেশ থেকে আসে। কিন্তু তেজস সম্পূর্ণভাবে দেশেই তৈরি হয়। মোট ৩৪৪টি LRU (Line Replaceable Units)-র মধ্যে ১২০টি তৈরি হয় ভারতে, বাকিগুলো বিদেশ থেকে আসে।

- Advertisement -

আকাশপথেই যাতে তেজসে জ্বালানি ভরা যায় তার জন্য সব থেকে জটিল প্রযুক্তি এবার সংযোজিত হতে চলেছে এই যুদ্ধবিমানে৷ গোটা প্রক্রিয়াটাই চলছে হ্যালে  (HAL)৷ জ্বালানি ভরার জন্য তেজসে লাগানো হচ্ছে একটি বিশেষ পাইপ৷ যার সঙ্গে আকাশপথেই সংযুক্ত হবে জ্বালানি বিমানের তেল সরবরাহের চ্যানেলটি৷

জানা গিয়েছে, এই বিশেষ পাইপটি আনা হয়েছে ব্রিটেন থেকে৷ সেখানকার একটি সংস্থা এই পাইপটির নির্মাতা৷ কিন্তু সেটিকে তেজসে লাগিয়ে ঠিকমতো সক্রিয় করার যাবতীয় ভার পড়েছে হিন্দুস্তান অ্যারোনটিকস লিমিটেডের উপর। হ্যালের পক্ষ থেকে জানান হয়েছে, একবার এই চ্যানেল বসানোর কাজ সম্পূর্ণ হয়ে গেলেই উড়ান পরীক্ষার জন্য প্রস্তুত হয়ে যাবে তেজস৷

Advertisement ---
---
-----