শত্রু বিমান চিহ্নিত করতে ইনফ্রারেড ট্র্যাকিং সিস্টেম বানাচ্ছে ভারত

নয়াদিল্লি: যতই স্টিলথ ফিচার দিয়ে যুদ্ধবিমানকে সুরক্ষিত করা হোক না কেন, ভারতের নজর এড়িয়ে যাওয়া অসম্ভব। এমনই প্রযুক্তি এবার আসছে ভারতে হাতে। আর তা তৈরি হচ্ছে দেশেই। নতুন ইনফ্রারেড সিস্টেমে অনায়াসে ধরা পড়বে আমেরিকার অত্যাধুনিক F-22 বা চিনের J-20-র মত যুদ্ধবিমান। ডুয়াল-ব্যান্ড ইনফ্রারেড ইমেজিং সার্চ ও ট্র্যাক সিস্টেম তৈরি করছে ভারত। সুখোই যুদ্ধবিমানে মোতায়েন করা হবে ওই সিস্টেম।

গত বছর চিন তৈরি করে J-20 ফাইটার জেট। কিন্তু ভারতের চোখ এড়িয়ে যায়। এই বিমান এমন প্রযুক্তিতে তৈরি যাতে এটি কোনও র‍্যাডারে ধরা না পড়ে। এই বিষয়টি নজরে আসতে ভারত নতুন ইনফ্রারেড প্রযুক্তি তৈরি করতে তৎপর হয় ভারত।

প্রতিরক্ষা মন্ত্রকের তরফ থেকে একটি বিবৃতি দিয়ে জানানো হয়েছে, ‘লং রেঞ্জের ডুয়াল ব্যান্ড ইনফ্রারেড ইমেজিং সার্চ ও ট্র্যাকিং সিস্টেম তৈরি করার ক্ষেত্রে অনুমোদন দেওয়া হয়েছে। দিন ও রাত, সবসময়ই এই সিস্টেম কাজ করবে বলে জানানো হয়েছে।’

- Advertisement -

জানা গিয়েছে, ভারতের প্রথম সারির সব যুদ্ধবিমানে যুক্ত করা হবে এই সিস্টেম। তবে বিমানগুলির নির্মাণগত কোনও তফাৎ ঘটবে না। এই সিস্টেমের বেশির ভাগ অংশই ভারতে তৈরি হবে। এর মাধ্যমে সহজেই শত্রুপক্ষের বিমানকে চিহ্নিত করে ধ্বংস করা যাবে।

Advertisement
---