আরও শক্তিশালী মাল্টি রোল কমব্যাট এয়ারক্রাফট তৈরির পথে ভারত!

নয়াদিল্লিঃ তেজসের পরে আরও শক্তিশালী মিডিয়াম মাল্টি রোল কমব্যাট এয়ারক্যাফট (এমএমআরসিএ) তৈরির ভাবনা ইতোমধ্যেই ঘুরপাক খেতে শুরু করেছে ভারতীয় বিমান বাহিনীর মাথায়। সূত্রের খবর আগামী ছয়মাসের মধ্যে তাদের এই ভাবনাকে বাস্তবীক রূপ দিতে চাইছে বায়ু সেনা। শোনা যাচ্ছে যে,এর তোড়জোড়ও নাকি পুরোদমে শুরু করে দেওয়া হয়েছে।

প্রতিরক্ষামন্ত্রক সূত্রে খবর,এই বিমান বানানোর বরাত দেওয়ার জন্য পৃথিবীতে যুদ্ধ বিমান নির্মাণকারী ছয়টি সংস্থার সঙ্গে ইতোমধ্যেই কথা বলতে শুরু করেছে স্বরাষ্ট্রমন্ত্রক। তারা এমন একটি সংস্থাকে এই যুদ্ধ বিমানের বরাত দিতে চাইছে যাদের সাথে যৌথভাবে কাজ করতে পারবে ভারতীয় কোনো বিমান নির্মাণকারী কোম্পানি।

পড়ুন আরও সর্বাধুনিক Amphibious Transport Dock কিনতে চলেছে বাংলাদেশ

- Advertisement -

প্রতিরক্ষামন্ত্রকের  এক শীর্ষ কর্তা জানিয়েছেন যে, ইউএসএ-র ডিফেন্স সেক্রেটারী অ্যাষ্টন কার্টারের ভারত সফরের সময় তার সাথে এই বিষয়ে কথা হয়েছিল প্রতিরক্ষামন্ত্রীর। সেই আলোচনার কার্টারের পক্ষ থেকে জানানো হয় যে ভারতের সাথে মার্কিন এফ-১৬ যুদ্ধ বিমানের প্রযুক্তি ভাগ করে নিতে  ইউএসএ আগ্রহী। তিনি আরও জানান যে, ইতোমধ্যেই নাকি ভারতের পক্ষ থেকে যোগাযোগ করা হয়েছে এফ-১৬ যুদ্ধ বিমান নির্মাণকারী সংস্থা বোয়িং অ্যান্ড লকিড মার্টিনের সঙ্গেও।

গত ২০ বছর ধরে ভারতীয় বিমান বাহিনীর ২৫০-৩০০টি যুদ্ধবিমানের এবং ৪২ টি ফাইটার স্কোয়াড্রন দরকার বর্তমানে যার সংখ্যা ৩৩। বর্তমানে তারা এমন কমব্যাট এয়ারক্যাফট বানানোর ভাবনায় আছে যটা দেশের ব্যবহারের পাশাপাশি তারা অন্য দেশের কাছেও বিক্রি করতে পারবে। এছাড়া জানা যাচ্ছে যে, প্রতিরক্ষা ক্ষেত্রে শক্তি বজায় রাখার পাশাপাশি শক্তি বাড়ানোর দিকেও নজর দেওয়া হচ্ছে।

Advertisement
---