একইসঙ্গে ২০০টি যুদ্ধবিমান তৈরি হবে ভারতের মাটিতেই!

নয়াদিল্লি: এবার একসঙ্গে ২০০ ‌যুদ্ধবিমান কিনতে চাইছে ভারত। তবে একটাই শর্ত। সেইসব জেট তৈরি করতে হবে ভারতের বিমান নির্মাণকারী কোনও সংস্থার সঙ্গে। ভারতীয় বিমানবাহিনীর এক আধিকারিক একথা জানিয়েছেন।

প্রতিরক্ষা মন্ত্রকের পরিকল্পনা অনুযায়ী, ২০০টি সিঙ্গল ইঞ্জিনের ফাইটার জেট কিনতে গেলে খরচ হবে এক লক্ষ কোটি টাকা। সম্ভবত এটিই হবে ভারতের সবথেকে বড় প্রতিরক্ষা চুক্তি। ওইসব বিমান কিনে রাশিয়ায় তৈরি ভারতের পুরনো ‌যুদ্ধ বিমানগুলিকে বাতিল করে দেওয়া। সম্প্রতি ভারত ফ্রান্সের কাছ থেকে ৩৬টি রাফায়েল ‌যুদ্ধ বিমান কেনার চুক্তি করেছে। এই বিমানটি হাতে এসে গেলে তা চিন্তার কারণ হয়ে দাঁড়াবে চিন ও পাকিস্তানের। কারণ ওই ধরনের শক্তিশালী ‌যুদ্ধবিমান তাদের হাতে নেই। ইতিমধ্যেই এ নিয়ে চিনের সরকারি মিডিয়ায় উদ্বেগ প্রকাশ করা হয়েছে।

ভারতে ‌যুদ্ধবিমান তৈরির ব্যাপারে বরাবরই উৎসাহী ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সম্প্রতি এই নিয়ে আগ্রহ প্রকাশ করছে মার্কিন বিমান নির্মাণকারী সংস্থা লকহিড মার্টিন। তারা এদেশে একটি কারখানা গড়তে চায়। ওই কারখানায় তৈরি বিমান শুধু ভারতকেই নয়, অন্য দেশেও রপ্তানি করা হবে। সুইডেনের কোম্পানি সাব-ও এদেশে বিমান তৈরি করতে প্রস্তুত। ভারতীয় বায়ুসেনার ওই আধিকারিক জানিয়েছেন, এই মুহূর্তে ভারতের কমপক্ষে ২০০টি ফাইটার জেট চাই।

Advertisement ---
---
-----