গোপনে পাক NSA-র মুখোমুখি হয়েছিলেন অজিত দোভাল

নয়াদিল্লি: কুলভূষণ যাদবের সঙ্গে তাঁর স্ত্রী ও মায়ের সাক্ষাতের পরের দিনই পাক এনএসএ-র মুখোমুখি হয়েছিলেন অজিত দোভাল। তাইল্যান্ডের রাজধানী ব্যাংককে মুখোমুখি হন দু’জনে। সরকারিভাবে ভারতের পক্ষ থেকে এ বিষয়ে কোনও মন্তব্য করা হয়নি। তবে একটি সর্বভারতীয় সংবাদমাধ্যম সূত্রে খবর, অজিত দোভালের সঙ্গে অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট জেনারেল নাসির খান জানজুয়ার এই বৈঠক পূর্বনির্ধারিত ছিল। কুলভূষণ-সাক্ষাতের সঙ্গে এর কোনও সম্পর্ক নেই। দু’ঘণ্টা ধরে এই বৈঠক হয়েছে।

সূত্রের খবর, দু’দেশের বিদেশমন্ত্রকই এই বৈঠকের বিষয়ে অবহিত ছিল। পাকিস্তানের এনএসএ প্রাক্তন লেফটেন্যান্ট জেনারেল হওয়ায় রাওয়ালপিন্ডিতে পাক সেনাবাহিনীর সদর দফতরও এই বৈঠকের বিষয়ে ওয়াকিবহাল ছিল। বৃহস্পতিবার পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের সঙ্গে দেখা করেন জানজুয়া। তাঁদের মধ্যে পাঁচ ঘণ্টা ধরে আলোচনা চলে। পাকিস্তানের একটি সংবাদমাধ্যম জানিয়েছে, জানজুয়ার সঙ্গে বৈঠকে শরিফ বলেছেন, ‘প্রতিবেশী দেশগুলির সঙ্গে সম্পর্ক উন্নত করা দরকার। প্রতিবেশী দেশগুলির সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক না থাকলে উপমহাদেশের মানুষের সমস্যার সমাধান করা যাবে না। যুদ্ধ কোনও সমস্যার সমাধান নয়।’

এ মাসের ১৮ তারিখ ইসলামাবাদে পাকিস্তানের জাতীয় নিরাপত্তা বিষয়ক এক আলোচনাসভায় জানজুয়া বলেছিলেন, দক্ষিণ এশিয়ায় পরমাণু যুদ্ধের আশঙ্কা উড়িয়ে দেওয়া যাচ্ছে না। তাঁর সেই মন্তব্যের পরিপ্রেক্ষিতে ভারত-পাক সম্পর্ক নিয়ে নতুন করে জল্পনা শুরু হয়েছিল। তবে তার এক সপ্তাহ পরেই ব্যাঙ্ককের বৈঠক তাৎপর্যপূর্ণ।

Advertisement ---
---
-----