গোপনে ইজরায়েলের সঙ্গে ১৪০ কোটির সামরিক চুক্তি ভারতের

নয়াদিল্লি: চুপিসারে দুটি বড় প্রতিরক্ষা চুক্তি সেরে ফেলেছে ভারত। ইজরায়েলের সঙ্গে ভারতের ১৪০ কোটির চুক্তি হয়েছে। যে চুক্তি অনুযায়ী, ১০টি হেরন ড্রোন ও দুটি Phalcon/IL-76 এয়ারবোন আর্লি ওয়ার্নিং সিস্টেম (AWACS) কিনছে ভারত। সম্প্রতি ইজরায়েলের প্রেসিডেন্টের ভারত সফরের সময়েই এই চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

দিল্লিতে এই চুক্তি স্বাক্ষরিত হয়। উপস্থিত ছিলেন দুই দেশের প্রতিরক্ষা মন্ত্রকের আধিকারিকরা। গত পাঁচ বছর ধরে AWACS কেনার বিষয়ে কথাবার্তা চলছিল দুই দেশের। আগামী দু’তিন বছরের মধ্যেই ভারতে আসছে এই সিস্টেমগুলি। পাশাপাশি হেরন ড্রোন কেনার চুক্তিও হয়েছে। আগামী তিন বছরের মধ্যেই এসব ড্রোন আসবে ভারতে।

এয়ারফোর্স সূত্রে জানা গিয়েছে ভারতের এই হেরন টিপি-তে অত্যাধুনিক যোগাযোগ ব্যবস্থা থাকবে। থাকবে ডিটেকশন ফাইন্ডার, সিগন্যাল প্যারামিটার, জিও-লোকেশন ক্যাপাবিলিটি ইত্যাদি। এছাড়া দীর্ঘ রেঞ্জে নজরদারির জন্যও থাকবে আধুনিক প্রযুক্তি। যাতে টার্গেট খুঁজে নিতে অসুবিধা না হয়। এই হেরন টিপি হাল্কা ওজনের মিসাইল ছুঁড়তে সক্ষম হবে। বর্তমানে ভারত মোট ৬০টি হেরন টিপি ব্যবহার করে। আগামী ১০ বছরে ভারতের প্রয়োজন ২০০টি সশস্ত্র ড্রোন। ইজরায়েল ও ডিআরডিও যৌথ উদ্যোগে ভারতে হেরন তৈরি করার কথাও রয়েছে।

Advertisement ---
---
-----