আর্মি-নেভি-এয়ার ফোর্স! তিন বাহিনীকে নিয়ে রণক্ষেত্রে ভারত-রাশিয়া

নয়াদিল্লি: প্রথম তিন বাহিনীর মহড়ার চুক্তিতে স্বাক্ষর করল ভারত ও রাশিয়া। শুক্রবার ওই চুক্তিতে স্বাক্ষর করেছে দুই দেশ। রাশিয়ার ভ্লাদিভস্তকে এই চুক্তি স্বাক্ষরিত হয়। আগামী ১৯ অক্টোবর থেকে ২৯ অক্টোবর পর্যন্ত এই মহড়া অনুষ্ঠিত হবে।

তিনটি বাহিনীর ক্ষেত্রেই ভারত ও রাশিয়ার সমঝোতা ও সহযোগিতা গড়ে তোলার জন্যই এই মহড়া বলে জানা গিয়েছে। এই প্রথম ভারত কোনও বিদেশি বাহিনীর সঙ্গে তিনটি বাহিনী একসঙ্গে নিয়ে মহড়ায় নামবে। একসঙ্গে এত বেশি সেনাও এর আগে কোনও মহড়ায় অংশ নেয়নি।

এই মেগা এক্সারসাইজে নৌসেনা ও বায়ুসেনা ছাড়াও ৩৫০ সেনা যোগ দেবে। একদিকে সীমান্ত ইস্যুতে যখন চিন ও পাকিস্তান উভয়ের সঙ্গেই ভারতের সমস্যা চলছে তার মধ্যে এই মহড়া যথেষ্ট গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে। রাশিয়ার ভ্লাদিভসতক এলাকায় হবে এই মহড়া। এর আগে স্থলসেনা, নৌসেনা কিংবা বায়ুসেনার সঙ্গে আলাদাভাবে মহড়া চালিয়েছে রাশিয়া। কিন্তু এই একসঙ্গে তিন বাহিনী এই প্রথম রণক্ষেত্রে যোগ দিচ্ছে রাশিয়ার তিন বাহিনীর সঙ্গে।

- Advertisement -

দীর্ঘদিন ধরেই রাশি সামরিক ক্ষেত্রে ভারতের পার্টনার। দুই দেশের সামরিক যোগ ক্রমশ গভীর হচ্ছে। গত জুনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর রাশিয়া সফরের সময় দুই দেশই সামরিক ক্ষেত্রে আরও কাছাকাছি আসার সিদ্ধান্ত নেয়। জয়েন্ট ম্যানুফ্যাকচার, কো-প্রোডাকশন ইত্যাদির বিষয়ে এক অপরকে প্রতিশ্রুতি দেয়।

Advertisement ---
-----