ভারত-রাশিয়া যৌথ উদ্যোগে তৈরি হবে ২০০টি ফাইটার হেলিকপ্টার

নয়াদিল্লি ও মস্কো: ভারতের প্রতিরক্ষা ব্যবস্থাকে ঢেলে সাজানোর উদ্যোগ নিয়েছে কেন্দ্র। এবার সেই লক্ষ্যে রাশিয়ার সঙ্গে যৌথ উদ্যোগে ২০০টি ফাইটার হেলিকপ্টার গড়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

দুই দেশের মধ্যে এই চুক্তি এমন সময়ে স্বাক্ষরিত হল, যখন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মেক ইন ইন্ডিয়া স্বপ্নকে সফল করার উদ্যোগ নিচ্ছেন। রাশিয়ায় ভারতের প্রতিনিধি পি এস রাঘবন আজ একথা জানান সংবাদসংস্থা পিটিআইকে।  তিনি আরও বলেন, রাশিয়ার সঙ্গে ভারতের সু-সম্পর্ক আজকের নয়, বহু পুরনো।  সম্প্রতি ফ্রান্সের কাছ থেকে ৩৬টি রাফায়েল যুদ্ধবিমান কেনার সিদ্ধান্তও নিয়েছে ভারত। তবে এতে রাশিয়ার সঙ্গে ভারতের দ্বিপাক্ষিক সম্পর্কে কোনও প্রভাব পড়বে না বলেই আশা প্রকাশ করেছেন রাঘবন। বরং আগামী দিনে ভারত-রাশিয়া মৈত্রী আরও বৃহদাকার নেবে বলেই মন্তব্য করেছেন তিনি।

রাঘবন বলেন, প্রধানমন্ত্রী মেক ইন ইন্ডিয়া স্বপ্নকে সফল করতে রাশিয়ার থেকে সরাসরি চপার না কিনে, বরং দুই দেশের যৌথ প্রযুক্তিতে ২০০টি চপার তৈরি করা হবে। রাঘবনের কাছে জানতে চাওয়া হয়, সম্প্রতি ভারত রাশিয়া ছাড়াও একের পর এক রাষ্ট্রের কাছে যুদ্ধবিমান ও অন্যান্য যুদ্ধ সরঞ্জাম কিনছে, তাতে রাশিয়ার সঙ্গে সম্পর্কে প্রভাব পড়বে কি? উত্তরে রাঘবন বলেন, রাশিয়ার কাছ থেকেই বেশিরভাগ অস্ত্রশস্ত্র কেনা হয়। অল্প কয়েকটিই আধুনিক যুদ্ধের সরঞ্জামই রাশিয়া ছাড়া অন্যান্য রাষ্ট্রের কাছ থেকে কেনা হয়।

Advertisement ---
-----