কিছুদিনের মধ্যেই Mi-17 চপারের চুক্তিতে স্বাক্ষর করবে ভারত ও রাশিয়া

নয়াদিল্লি: শীঘ্রই Mi-17V-5 হেলিকপ্টারের চুক্তিতে স্বাক্ষর করতে চলেছে ভারত ও রাশিয়া। রাশিয়ার এক উচ্চপদস্থ আধিকারিক একথা জানিয়েছেন। গত বছরেই এই চুক্তি হওয়ার কথা ছিল দুই দেশের। চলতি বছরের শুরুর দিকেই সেই চুক্তি স্বাক্ষরিত হবে বলে আশা করা হচ্ছে।

রাশিয়ার Rostec State Corporation-এর সিইও সার্জে চেমেজোভ জানিয়েছেন, এটি একটি উন্নত প্রযুক্তিতে তৈরি মাল্টিরোল হেলিকপ্টার। এতে রয়েছে অনেক বেশি শক্তিশালী প্রপালসান সিস্টেম। এছাড়া রোটর, গিয়ার সিস্টেমেও পরিবর্তন আনা হয়েছে। বর্তমানে ভারতের কাছে ১৫১টি Mi-17V-5 হেলিকপ্টার রয়েছে। ২০১৬-তে শেষবার এই হেলিকপ্টার রাশিয়া থেকে ভারতে এসেছে। রাতের অন্ধকারেও যাতে এই হেলিকপ্টার সমানভাবে উড়তে পারে, তার জন্য রয়েছে নাইট ভিশন টেকনোলজি। এছাড়া থাকছে আবহাওয়া পরীক্ষার রাডার, PKV-8 অটোপাইলট সিস্টেম ও KNEI-8 অ্যাভিওনিকস স্যুট।

মুম্বইতে জঙ্গি হামলার সময় এই হেলিকপ্টার ব্যবহার করা হয়েছিল। এছাড়া সার্জিক্যাল স্ট্রাইকের সময়ই এই চপারের সাহায্য নেওয়া হয়েছিল।

- Advertisement -

এছাড়া, S-400 মিসাইল সিস্টেমের পাশাপাশি, ভারত ও রাশিয়ার আরও একটি গুরুত্বপূর্ণ চুক্তি হল ‘কামোভ ২২৬টি’ হেলিকপ্টার। যা রাশিয়া ও ভারতের যৌথ উদ্যোগে তৈরি হয়ে ভারতীয় সেনাবাহিনীর জন্য। রাশিয়ান ইঞ্জিনিয়ারিং আর ফরাসি ইঞ্জিনে তৈরি এই হেলিকপ্টার। এই প্রজেক্টে খরচ হবে ১ বিলিয়ন ডলার। মেক ইন ইন্ডিয়ার আওতায় এটাই সবথেকে বড় প্রজেক্ট, এখনও পর্যন্ত। প্রতিরক্ষামন্ত্রীর উপস্থিতিতে এই চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

২০০টি ‘কামোভ ২২৬টি’ হেলিকপ্টারের সঙ্গে সঙ্গে ২০০টি লাইট ইউটিলিটি হেলিকপ্টার তৈরি করা হচ্ছে, যেটা তৈরি করছে HAL. চিতা ও চেতককে সরিয়ে তার জায়গায় এই দু’ধরনের হেলিকপ্টার। এর আগেই রাশিয়ান হেলিকপ্টার ব্যবহার করেছে রাশিয়া, Mi8, Mi17 1V, Mi17 V5, Kamov 28, Kamov 31. কিন্তু কখনই ভারতে এসব হেলিকপ্টার বানানোর অনুমতি দেয়নি রাশিয়া।

Advertisement ---
---
-----