প্রতি মাসে মহাকাশে দুটি করে উপগ্রহ পাঠাবে ইসরো

বেঙ্গালুরু: ভারতের মহাকাশ অভিযানে বড়সড় সাফল্য। প্রতিমাসে মহাকাশে দুটি করে উপগ্রহ পাঠাতে প্রস্তুত ভারত। সূত্রের খবর, আগামী ১৬ মাসে ৩১টি উপগ্রহ ছাড়ার দিনক্ষণ নির্ধারিত হয়েছে। ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশনের চেয়ারম্যান কে সিভান জানিয়েছেন, ‘‘আগামী কয়েকমাসে ইসরোর ঠাঁসা পরিকল্পনা রয়েছে। আগামী পাঁচ মাসে নয়টি উপগ্রহ পাঠানোর সম্ভাবনা রয়েছে৷’’

পাশাপাশি ২০১৯ সালের ফেব্রুয়ারি থেকে ডিসেম্বর মাসের মধ্যে ২২ টি উপগ্রহ পাঠানো হবে বলে জানা গিয়েছে। হিসেব অনুযায়ী প্রতিমাসে দুটি করে। সবমিলিয়ে এই বছরের সেপ্টেম্বর মাস থেকে ২০১৯-এর ডিসেম্বর মাস পর্যন্ত ১৬ মাসে মোট ৩১টি উপগ্রহ পাঠানোর পরিকল্পনা রয়েছে ইসরোর।

কে সিভান আরও জানান, ভারতের মহাকাশ গবেষণার প্রাণপুরুষ বিক্রম সারাভাইের ৯৯তম জন্মবার্ষিকীতে তাঁর একটি মূর্তি প্রতিষ্ঠা করা হবে। পাশাপাশি আগামী তিন বছরে মোট ৫০টি উপগ্রহ ছাড়ার পরিকল্পনা রয়েছে তাদের। তাদের পরবর্তী লক্ষ্য সেপ্টেম্বর মাসে ব্রিটেন থেকে দুটি বানিজ্যিক উপগ্রহ পিএসএলভি সি-৪২ রকেটের মাধ্যমে মহাকাশে পাঠানো।

- Advertisement -

আগামী কয়েকমাসের প্রধান কয়েকটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হল অক্টোবরে ইসরোর জিএসএটি-২৯ এবং এমকে ৩ ডি২ এর সফল উৎক্ষেপণ। প্রায় এক যুগ পর ২০১৯ সালে চন্দ্রায়ন-২র উৎক্ষেপণ। ২০০৮ সালে চন্দ্রায়ন-১ মহাকাশে পাঠানো হয়।

আগামী কয়েকবছরে এমনকিছু অত্যাধুনিক উপগ্রহ তাদের মহাকাশে পাঠানোর পরিকল্পনা রয়েছে যা পৃথিবী পর্যবেক্ষণ, সমুদ্র পরিমাপ সহ নানন কাজ করতে পারবে। আগামি বছর আগস্ট মাসে ইসরোর পরিকল্পনা রয়েছে জিএসএটি -২০ র সফল উৎক্ষেপণ। এর ফলে প্রত্যন্ত অঞ্চলে ১০০জিবিপিএস ইন্টারনেট পরিষেবা চালু করা যাবে।

Advertisement
---