১০০ কোটি ডলারে মিসাইল ডিফেন্স সিস্টেম কিনছে ভারত

নয়াদিল্লি: সারফেস টু এয়ার মিসাইল সিস্টেম কিনতে আমেরিকার সঙ্গে সরকারি পর্যায়ের চুক্তি সারল ভারত। আগামী সেপ্টেম্বর মাসে দুই দেশের বিদেশমন্ত্রী মুখোমুখি বৈঠকে বসতে চলেছেন। তার আগেই সামনে এল এই চুক্তি।

প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে জানা গিয়েছে, প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারামণের নেতৃত্বে ‘ডিফেন্স অ্যাকউজিনিশন কাউন্সিলে’র তরফে এই চুক্তিতে অনুমোদন দেওয়া হয়েছে। NASAMS-II কেনার ক্ষেত্রে সম্মতি দিয়েছে কেন্দ্র। কংসবার্গ ও রেথন সংস্থা তৈরি করছে এই মিসাইল সিস্টেম। ১০০ কোটি ডলারের ওই চুক্তি হয়েছে নয়াদিল্লি ও ওয়াশিংটনের মধ্যে।

ভারতের পুরনো রাশিয়ান পেচোরা এয়ার ডিফেন্স সিস্টেম বদলে আসবে নতুনটি। বায়ুসেনা জানিয়েছে ভারতের চাহিদা মেটাতে সক্ষম এই NASAMS-II.

- Advertisement -

এটি একটি মিড-রেঞ্জ এয়ার ডিফেন্স সিস্টেম। ১৯৯৫ তে এটি নরওয়েতে প্রথম কার্যকর হয়। পরে আপডেটেট হয় ২০০৭-এ। AIM-120 অ্যাডভান্স মিডিয়াম রেঞ্জ এয়ার-টু-এয়ার মিসাইল বহনে সক্ষম এই সিস্টেম। RIM-162 সে স্প্যারো মিসাইলও ছুঁড়তে পারে এটি।

এতে থাকছে ১২টি মিসাইল লঞ্চার। প্রত্যেকটিতে ছ’টি করে মিসাইল থাকবে। সাতটি দেশের এর আগে এই সিস্টেম বিক্রি করা হয়েছে। বর্তমানে নরওয়ে, ফিনল্যান্ড, স্পেন, নেদারল্যান্ডে কার্যকর এই সিস্টেম।

Advertisement ---
-----