নয়াদিল্লি: প্রথমবার চিন সফরে যাচ্ছে ভারতীয় ফুটবল দল। আগামি ১৩ অক্টোবর এশিয়ান কাপের প্রস্তুতি হিসেবে সেখানে একটি প্রীতি ম্যাচে অংশ নেবেন সুনীল ছেত্রীরা। ভারত এবং চিনের মধ্যে ঐতিহাসিক ম্যাচটি অনুষ্ঠিত হবে সুঝৌ অলিম্পিক স্পোর্টস সেন্টারে।

প্রথমবার চিনের মাটিতে কোন ম্যাচে অংশগ্রহণ করতে চলেছে ভারতের সিনিয়র ফুটবল দল। ২১ বছর আগে শেষবার ভারতের মাটিতে নেহরু কাপে মুখোমুখি হয়েছিল দুই দেশ। ঘরের মাটিতে বিগত ১৭ বারের সাক্ষাতে চিনের বিরুদ্ধে একটি ম্যাচেও জয় পায়নি ভারত। ১২ টি ম্যাচে জয় পেয়েছে মাও সে তুংয়ের দেশ এবং বাকি পাঁচটি ম্যাচ ড্র।

গত দু’বছরে ভারতীয় ফুটবলে এসেছে জোয়ার। বিশ্ব ফুটবলে সুনীল ছেত্রীরা এখন ‘ঘুমন্ত দৈত্য’। র‍্যাঙ্কিংয়ে অনেকটা পিছিয়ে থাকলেও প্যাগোডার দেশে ভাল ফলের লক্ষ্যে মরিয়া ‘মেন ইন ব্লু’। ২০১৯ সংযুক্ত আরব আমিরশাহিতে অনুষ্ঠিত হতে চলে এশিয়ান কাপের প্রস্তুতি হিসেবে এই ম্যাচকে দেখছে ভারত। তাই প্রীতি ম্যাচ হলেও মোটেই হাল্কাভাবে নিতে নারাজ ভারতীয় থিঙ্কট্যাঙ্ক।

অন্যদিকে চিনের সঙ্গে এক দীর্ঘমেয়াদী দ্বিপাক্ষিক ফুটবল সম্পর্ক তৈরি করতে মরিয়া ভারত। ভারত এবং চিনের মধ্যে এই ম্যাচ অনুষ্ঠিত হলে সেই লক্ষ্যেও কয়েক ধাপ এগিয়ে যাবে সর্বভারতীয় ফুটবল ফেডারেশন। এআইএফএফ সচিব কুশল দাসের কথায়, বিশ্বব্যাপী ফুটবল বাজারে এই মুহূর্তে খুব দ্রুত গতিতে এগোচ্ছে ভারত এবং চিন। তাই এই ম্যাচ দুই দেশের ফুটবলে নতুন দিগন্ত খুলে দেবে। প্রথমবার চিন সফরে যাচ্ছে ভারতীয় ফুটবল দল। দুই দেশের মধ্যে দীর্ঘমেয়াদী ফুটবল সম্পর্ক স্থাপন করাই আমাদের লক্ষ্য।’

--
----
--