ম্যাপে নেই তিব্বত, তাইওয়ান! নিজেদের মানচিত্র দেখে ক্ষেপে উঠল চিন

নয়াদিল্লি: সম্প্রতি ভারতীয় এক সংবাদমাধ্যমের একটি ছবি দেখে বেজায় ক্ষোভ প্রকাশ করেছে চিনের লোকজন। কারণ ওই ম্যাগাজিনে চিনের মানচিত্র থেকে উড়ে গিয়েছে তিব্বত আর তাওয়াং। সীমান্ত নিয়ে অশান্তির মাঝে এই ঘটনায় ব্যাপক ক্ষুব্ধ চিনের নাগরিকেরা।

কিছুদিন আগেই চিনা এক সংস্থার অনুষ্ঠানে অধিকৃত কাশ্মীরকে বাদ দেওয়া হয়েছিল। এবার ‘ইন্ডিয়া টুডে’র গত ৩১ জুলাইয়ের ইস্যুতে চিনের ওই মানচিত্র প্রকাশ করা হয়েছে। এরপর থেকেই চিনের নাগরিকেরা সোশ্যাল মিডিয়ায় উত্তপ্ত মন্তব্য করছে। ভারত এবং ওই ম্যাগাজিনের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিচ্ছে। পাকিস্তানে বেড়ে চলা চিনের বিনিয়োগ নিয়ে “China’s New Chick” শীর্ষক একটি কভার স্টোরি করা হয়েছে ওই পত্রিকায়। আর সেখানেই ব্যবহার করা হয়েছে ওই ছবি।

চিনের মানচিত্রটি থেকে বাদ গিয়েছে তিব্বত আর তাইওয়ান। সেটা দেখে সাংঘাইয়ের এক বাসিন্দা বলেছেন, ‘কেউ আপনাদের এই খারাপ ম্যাগাজিন পড়বে না।’ অপর একজন লিখেছেন, ‘তিব্বত চিনের অংশ। ভারত সেটা কোনোদিনই সরাতে পারবে না।’ তবে চিনের প্রশাসন এই বিষয়ে কোনও মন্তব্য করেনি। চিনের বিদেশমন্ত্রকের মুখপাত্রকে এই বিষয়ে প্রশ্ন করা হলে, তিনি বলেন, ‘এত ছোট একটা বিষয়কে এত সিরিয়াসভাবে কেন নিচ্ছেন?’

উল্লেখ্য, কিছুদিন আগেই OnePlus 5 নামের এক চিনা স্মার্টফোন সংস্থার অনুষ্ঠানে ভারতের মানচিত্র নিয়ে বিতর্ক তৈরি হয়। একটি ভিডিও প্রেজেন্টেশন দেওয়ার সময় এই ঘটনা ঘটে। সংস্থার তরফ থেকে ভারতের যে ম্যাপ দেখানো হয়, তাতে ছিল না অধিকৃত কাশ্মীর। ওই সংস্থা অনুষ্ঠানটি লাইভ দেখায়। পরে রেকর্ডেড অনুষ্ঠানটি প্রচার করা হয়। ভিডিওটির ১ ঘণ্টার ৫ মিনিটের মাথায় ওই ভুল ম্যাপটি সবার চোখে পড়ে। নয়াদিল্লিতে এই ঘটনা ঘটে।

Advertisement
----
-----