চিনকে নজরে রাখতে জোট বেঁধে সমুদ্রে নামছে ভারত-ভিয়েতনাম

নয়াদিল্লি: আগামী সপ্তাহে ভিয়েতনামের সঙ্গে নৌ-মহড়ায় নামবে ভারত। একদিকে যখন চিন সমুদ্রপথে বিভিন্ন দিকে বিস্তারলাভ করার চেষ্টা করছে, তার মধ্যে বেজিং-কে চাপে রাখতেই এমন মহড়া বলে মনে করছে কূটনৈতিক মহল। দুই দেশই যে সেই দিকটা মাথায় রেখে সামরিক মহড়ায় নামছে, সেকথা সম্প্রতি উল্লেখ করেছেন প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারামণ।

সোমবার এই মহড়ায় অংশ নিতে দক্ষিণ-পূর্ব এশিয়া ও ওয়েস্ট প্যাসিফিক রিজিয়নে ঢুকবে আইএনএস সহ্যাদ্রি ফ্রি-জেট, আইএনএস কামোর্তা মিসাইল করভেট ও আইএনএস শক্তি ট্যাংকার। এগুলি তিয়েন শা বন্দরে থাকবে বলে জানা গিয়েছে।

২১ থেকে ২৫ চলবে সেই মহড়া। দুই দেশের নৌবাহিনীর জওয়ানদের মধ্যে কথা হবে। বন্দরে কথাবার্তার পর দুই দেশে যুদ্ধজাহাজ নামবে সমুদ্রে। এমনটাই জানিয়েছেন নৌসেনার মুখপাত্র ক্যাপ্টেন ডিকে শর্মা।

- Advertisement -

এই মহড়ার পর দুই দেশের সামরিক সম্পর্কের ভিত আরও মজবুত রতে ভিয়েতনাম সফরে যাবেন নির্মলা সীতারামণ। এবছরের শেষেই ভারত সফরে আসবেন ভিয়েতনামের সেনাপ্রধান ও নৌসেনা প্রধান।

এশিয়া-প্যাসিফিকে চিনের বাড়বাড়ন্ত নিয়ে চিন্তিত দুই দেশই। তাই গত কয়েক বছরে দুই দেশের সম্পর্ক আরও মজবুত হয়েছে। ভারত ভিয়েতনামকে ব্রহ্মোস সুপারসনিক মিসাইল ও আকাশ মিসাইল কেনার ফারও দিয়েছে। ভিয়েতনামের পাইলটদের সুখোই ওড়ানোর ট্রেনিংও দিয়েছে ভারত।

Advertisement
---