দেরাদুন: চিন সীমান্তে ভারত নিজেদের প্রস্তুতি ঝালিয়ে নিতে মহড়া শুরু করল ভারতীয় বায়ুসেনা। উত্তরাখণ্ডের উত্তরকাশীর সীমান্তবর্তী এলাকায় ওড়ানো হচ্ছে যুদ্ধবিমান। মুখোমুখি হলে যাতে পিছিয়ে পড়তে না হয়, তার জন্যই এই মহড়া।

যদিও এই মহড়ার কথা সংবাদমাধ্যমের কাছে গোপনই রেখেছে বায়ুসেনা, তবে সূত্রের খবর, ‘গগনশক্তি’ নামে এই মহড়া শুরু হয়েছে মঙ্গলবার সকাল সাড়ে ৬টা নাগাদ। ভারত-চিন সীমান্ত থেকে ২৩০ কিলোমিটার দূরে চিনালিসুর নামের একটি জায়গায় ঘাঁটি গেড়েছে ভারতীয় বায়ুসেনার বিমানগুলি।

এদিন সকাল ৭টা ১৫ মিনিটে বায়ুসেনা অফিসারদের ওই জায়গায় নিয়ে যাওয়া হয়েছে An-32 নামের ট্রান্সপোর্ট এয়ারক্রাফটে। এরপর ৭টা ৪৫ মিনিটে এয়ারস্ট্রিপে ল্যান্ড করে দ্বিতীয় বিমান। তৃতীয় বিমানটি পৌঁছয় সকাল আটটা নাগাদ। রবিবার পর্যন্ত ওই জায়গায় মহড়া চলবে বায়ুসেনার।

৮ এপ্রিল থেকে শুরু হয়েছে ভারতীয় বায়ুসেনার সবথেকে ব্যাপক আকারের মহড়া ‘গগনশক্তি’। চলবে ২২ এপ্রিল পর্যন্ত। আরও বেশি বিমান ওড়াবে এয়ার ফোর্স। এই ‘গগনশক্তি’ মহড়ায় আকাশে উড়বে অন্তত ১১০০ কমব্যাট ও ট্রান্সপোর্ট এয়ারক্রাফট। ওড়ানো হবে হেলিকপ্টারও। আকাশ থেকে জলের মাঝে বোমা ফেলে চলবে মহড়া।

----
--