নয়াদিল্লি: দেশের অস্ত্রভাণ্ডারকে সমৃদ্ধ করতে নানা ধরনের চেষ্টা করে চলেছে প্রতিরক্ষা মন্ত্রক। এবার ভারতে আসছে একের পর এক আধুনিক অস্ত্র ও উন্নত প্রযুক্তি। এবার আর বোমা নিষ্ক্রিয় করতে বম্ব স্কোয়াডের কোনও প্রতিনিধিকে প্রাণের ঝুঁকি নিয়ে যেতে হবে না।

সম্প্রতি ১০৪ তম ভারতীয় সায়েন্স কংগ্রেসে এমনটাই জানিয়েছেন, রোবোটিক্স সায়েন্টিস্ট তথা দিল্লি আইআইটির অধ্যাপক ড. সুবীর কুমার সাহা। তিনি বলেন, ভারত রোবোটিক্সে অনেকটাই এগিয়ে গিয়েছে। তিনি আরও জানান, ভারতীয় সেনা সম্প্রতি২০০টি রোবোটের অর্ডার দিয়েছে, যারা বোমা নিষ্ক্রিয় করতে সক্ষম। এছাড়াও ডিআরডিও তৈরি করেছে ‘দক্ষ’, যা বোমা নিষ্ক্রিয় করতে পারে।

২০০টি রোবটের জন্য তিনটি সংস্থায় অর্ডার দেওয়া হয়েছে। ‘দক্ষ’ হল একটি রোবোট, যা রিমোট কন্ট্রোলের সাহায্যে চালনা করা যায়। ডিআরডিও-র ইঞ্জিনিয়াররাই তৈরি করেছেন এই বিশেষ ধরনের রোবট। সেনা, পুলিশ কিংবা প্যারামিলিটারি এই রোবট ব্যবহার করতে পারে অদূর ভবিষ্যতে।

কিছুদিন আগেই সেনাবাহিনীর জন্য ৪৪,০০০ বন্দুক কেনার চুক্তিতে সায় দিয়েছে ভারত সরকার। গত দুই দশক ধরে ব্রিটিশ আমলের বন্দুকগুলো পাল্টানোর চেষ্টা করছে ভারত। সাব মেশিন গান ও স্টেন গান পাল্টে ফেলা হবে। কিন্তু টেন্ডার সংক্রান্ত বিষয়েই আটকে গিয়েছে সেই উদ্যোগ। ১০,০০০ বন্দুক সরাসরি কেনার চুক্তি হয়েছে। এই বিষয়ে পারিক্করকে চিঠি লিখেছেন প্রাক্তন প্রতিরক্ষামন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী রাও ইন্দরজিত সিং।

----
--