মোদীর আহ্বানে সিয়াচেনে স্বচ্ছ ভারত অভিযান সেনার

সিয়াচেন: বিশ্বের উচ্চতম যুদ্ধক্ষেত্র সিয়াচেনে স্বচ্ছ ভারত অভিযানে নামল ভারতীয় সেনা। সেনা জওয়ানদের স্বাস্থ্যবিধির কথা মাথায় রেখেই সব কিছু করা হচ্ছে বলে প্রতিরক্ষা মন্ত্রকের তরফ থেকে জানানো হয়েছে।

২০১৪ সালে প্রধানমন্ত্রী হওয়ার পর থেকেই স্বচ্ছ ভারত অভিযানের ডাক দিয়েছিলেন নরেন্দ্র মোদী। সমগ্র দেশবাসীকে আহ্বান জানিয়েছিলেন এই প্রকল্পে সামিল হতে। দেশের সব রাজ্যের সরকারি কর্মীরা সামিল হয়েছিল এই অভিযানে।

দেশের প্রশাসনিক প্রধান নরেন্দ্র স্বপ্নের প্রকল্পকে বাস্তবায়িত করতে এগিয়ে এল ভারতীয় সেনা। যদিও এর আগেও সেনা জওয়ানদের দেখা গিয়েছিল স্বচ্ছ ভারত অভিযানে সামিল হতে। তাই বলে সিয়াচেনের মতো জায়গায়! অবাক লাগলেও এটাই সত্যি। বিশ্বের সর্বোচ্চ যুদ্ধক্ষেত্র হচ্ছে সিয়াচেন। কাশ্মীরে পাক সীমায় অবস্থিত এই হিমবাহ এলাকায় খুব কষ্টে থাকতে হয় সেনা জওয়ানদের। সেখানে আবর্জনা পরিষ্কার করে স্বছ ভারত অভিযান চালানো অনুপ্রবেশ রোখার থেকে অনেক বেশি কষ্টের। প্রতিরক্ষা মন্ত্রকের তরফ থেকে বলা হয়েছে, “২০১৪ সাল থেকেই সিয়াচেনে স্বচ্ছ ভারত অভিযান চালায় ভারতীয় সেনা। হিমবাহ এলাকা পরিষ্কার করে প্রকৃতির ভারসাম্য বজায় রাখাটাই আমাদের প্রধান উদ্দেশ্য। আপাতত সমগ্র সিয়াচেন হিমবাহ এলাকার ৬৩ টন জঞ্জাল পরিষ্কার করাটাই আমাদের প্রথম লক্ষ্য।”

Advertisement ---
-----