নয়াদিল্লি: অঙ্কে নোবেলের সমতুল্য ফিল্ড মেডাল জিতলেন এক ভারতীয় গণিতবিদ। এবছর চারজন এই পুরস্কারে ভূষিত হয়েছেন। এর মধ্যে রয়েছে ভারতীয় বংশোদ্ভূত গণিতবিদ অক্ষয় ভেঙ্কটেশ। প্রতি চার বছর অন্তর চল্লিশ বছরের কমবয়সীদের যাঁরা গণিতের দুনিয়ায় কোনও বিশেষ অবদান রেখেছেন, তাঁদের এই পুরস্কারে সম্মানিত করা হয়।

ভারতেই জন্মগ্রহণ করেন ভেঙ্কটেশ। ২ বছর বয়সেই তাঁর বাবা মায়ের সঙ্গে অস্ট্রেলিয়া যান তিনি। ৩৬ বছর বয়সী এই বিশেষজ্ঞ এই মুহূর্তে স্ট্যান্ডফোর্ড বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করছেন। গণিতের দুনিয়ায় অনবদ্য অবদানের জন্য ভেঙ্কটেশকে এই সম্মাননা জানানো হয়েছে।

অন্য তিনজন হলেন – কওশের বিরকার (ইরানি বংশোদ্ভূত কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক), জার্মানির পিটার স্কোলজে যিনি বন বিশ্ববিদ্যালয়ে পড়ান ও ইতালির গণিতজ্ঞ এলেসিও ফিগায়ি। প্রত্যেকেই ১৫ হাজার কানাডিয়ান ডলার পুরস্কার হিসেবে পেয়েছেন।

১৯৩২ সালে এই পুরস্কার প্রদান শুরু হয়। কানাডার গণিতবিদ জন চার্লস ফিল্ডসের অনুরোধে এই পুরস্কার প্রদান শুরু হয়। ১১ ও ১২ বছর বয়সে হাই স্কুলে অঙ্কের অলিম্পিয়াডে পুরস্কার পেয়েছিলেন ভেঙ্কটেশ। ১৩ বছর বয়সে স্কুলের পড়া শেষ করে পশ্চিম অস্ট্রেলিয়ার বিশ্ববিদ্যালয়ে যান। ১৯৯৭ সালে ১৬ বছর বয়সে স্নাতক হন। ২০ বছর বয়সে পিএইডি ডিগ্রি পান।

----
--