২০১৮ প্রতিরক্ষা: নৌসেনায় আসবে গোপনে তৈরি ৭২৫ কোটির ভেসেল

স্বাগত নতুন বছর৷ ইংরাজি নববর্ষে শুভেচ্ছা৷ বর্ষবরণে মিশে থাকে আগামীর পথ চলার ভাবনা৷ এই লক্ষ্যে Kolkata 24×7 নতুন করে ভাবছে৷ এতে মিশে আছে ভবিষ্যৎ দেখার ইচ্ছে৷ আমরা এগিয়ে চলেছি, তাই পিছন ফিরে দেখা নয় আগামীকেই স্বাগত জানাচ্ছি৷ ২০১৮ সালের সম্ভাব্য কিছু ঘটনা তুলে ধরছি৷ বাংলা সংবাদমাধ্যমে এ এক ব্যতিক্রমী প্রচেষ্টা৷ দেশ থেকে বিদেশ, খেলা থেকে মেলা সমস্ত বিষয়ের সব খবর এক ক্লিকে৷ এই প্রতিবেদনে দেখে নিন ২০১৮তে কি কি হচ্ছে ভারতের প্রতিরক্ষায়…

১. স্বাধীনতা দিবসেই নয়াদিল্লিতে উন্মোচিত হবে National War Memorial

- Advertisement -

দীর্ঘদিন কাজ চলছে এই প্রজেক্টের। দেশের স্বাধীনতার পর থেকে এখনও পর্যন্ত নিহত হওয়া ২২,৬০০ জন শহিদকে শ্রদ্ধা জানাতে এই স্মারক তৈরি করা হচ্ছে। যুদ্ধে অথবা কোনও অভিযানে গিয়ে নিহত হয়েছেন তাঁরা। ২০১৮-র ১৫ অগাস্ট এই স্মৃতিস্তম্ভ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

২. সৌদি, মায়ানমার, আর্মেনিয়া সহ একাধিক দেশে হেলিকপ্টার, মিসাইল রফতানি করবে ভারত

অস্ত্র রফতানিতে এক বড়সড় পদক্ষেপ নিল কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রক। সৌদি আরব, জর্ডন, আরব আমিরশাহী, মায়ানমার ও আর্মেনিয়ায় অস্ত্র ও যুদ্ধযান রফতানি করবে ভারত। রাডার, হেলিকপ্টার, মিসাইল সাপ্লাই করার পাশাপাশি ট্যাংক আপগ্রেড করে দেওয়া হবে বলেও জানা গিয়েছে।

৩. শত্রুপক্ষের মিসাইল ট্র্যাক করতে বিশেষ রণতরী জলে নামাবে ভারত

২০১৮-তেই বিশেষ ‘সারভিলিয়েন্স শিপ’ জমে নামাবে ভারত। আর এই রণতরী থেকে চালানো হবে ভারতের হাতে থাকা ব্যালিস্টিক মিসাইল সহ বিভিন্ন ধরনের কৌশলী অস্ত্র। এই রণতরী সম্পূর্ণভাবে দেশের মাটিতেই তৈরি করা হবে।

৪. ভারতীয় নৌসেনায় প্রথমবার যুক্ত হবে Submarine Rescue System

JFD নামে ব্রিটেনের একটি সংস্থার কাছ থেকে দুটি ‘সাবমেরিন রেসকিউ সিস্টেম’ আনছে ভারত। ২০১৮-র মার্চেই নৌসেনায় যুক্ত হবে এগুলি।

৫. ভারতীয় সেনার জন্য আসবে রাশিয়ার তৈরি Kamov 226T হেলিকপ্টার

২০০টি Kamov 226T হেলিকপ্টার কেনার জন্য ইতিমধ্যেই ভারত ও রাশিয়ার মধ্যে চুক্তি সম্পন্ন হয়েছে। ২০১৮-র শেষ থেকে সেই হেলিকপ্টার দেশে আসা শুরু হবে বলে জানা গিয়েছে।

৬. এয়ারক্রাফট কেরিয়ারের জন্য যুদ্ধবিমানের আর্জি জানাবে নৌসেনা

সম্প্রতি, নৌসেনা প্রধান সুনীল লাংবা জানিয়েছেন, ২০১৮-তে ৫৭টি মাল্টি-রোল হেলিকপ্টারের জন্য ‘রিকোয়েস্ট অফ প্রোপোজাল’ দেবে নৌসেনা। সেগুলি ভারতের এয়ারক্রাফট কেরিয়ারে ব্যবহার করা হবে। এই প্রজেক্টে আগ্রহ দেখিয়েছে চারটি এয়ারক্রাফট নির্মাতা সংস্থা।

৭. নতুন বছরের শুরুতেই বায়ুসেনার জন্য দেশে আসছে BrahMos

ভারত ও রাশিয়ার যৌথ উদ্যোগে তৈরি এই ব্রহ্মোস ক্রুজ মিসাইল। ২০১৮-র জানুয়ারি থেকেই সেগুলি ভারতে আসবে রাশিয়া থেকে। ৫০টি Su-30MKI ফাইটার জেট সাজানো হবে এই অস্ত্রে।

৮. নৌসেনায় আসবে গোপনে তৈরি ৭২৫ কোটির ভেসেল

একেবারে গোপনে তিন বছর ধরে তৈরি হয়েছে এই যুদ্ধজাহাজ। এর নামও জানা যায় না। বলা হয় VC 11184. এটিই দেশের সর্ববৃহৎ রণতরী হয়ে জলে নামবে বলে মনে করা যাচ্ছে। এতে ট্র্যাক ব্যালিস্টিক মিসাইল রাখা সম্ভব বলেও মনে করা হচ্ছে।

৯. শত্রু দেশে নজর রাখতে Satellite Transponder দেবে ISRO

২০১৮-র মার্চে ১০০০টি ট্রান্সপোন্ডার দেবে ইসরো। উপকূলরক্ষী বাহিনীর জন্যই মূলত দেওয়া হবে এগুলি। ২৬/১১-র মত হামলা যেন আর না হয়, তার জন্য এই ব্যবস্থা।

১০. সীমান্তে ‘স্মার্ট ফেন্স’ আর ড্রোন মোতায়েন করবে BSF

ভারত ও বাংলাদেশ সীমান্তের যেসব জায়গায় ফাঁক রয়েছে, সেখানে হবে স্মার্ট ফেন্সিং। এছাড়া, প্রচুর ড্রোন মোতায়েন করা হবে সীমান্তের চোরাকারবার রুখতে।

Advertisement
---