সীমান্ত পার করে হবে অপারেশন! বিশেষ যুদ্ধযান চাইল বায়ুসেনা

নয়াদিল্লি: সীমান্ত পার করে অপারেশন চালানোর জন্য বিশেষ অস্ত্রসজ্জিত যুদ্ধযানের খোঁজ করছে এয়ারফোর্স। যে যান C-17 ও C-130 বিমানে নিয়ে যাওয়া যাবে, তেমনই যানই এ মুহূর্তে প্রয়োজন ভারতীয় বায়ুসেনার।

বায়ুসেনার তরফ থেকে আবেদন জানিয়ে একটি বিবৃতিতে লেখা হয়েছে, ”যে কোনও জায়গায় অভিযান চালাতে পারে এবং আকাশপথে পরিবহনে সক্ষম, এমন একটি যুদ্ধযান প্রয়োজন। যার সাহায্যে অন্য দেশে গিয়ে হামলা চালানি যাবে। যেটি ব্যবহার করতে পারবে স্পেশাল ফোর্স, যা ব্যবহার করা সহজ।

অন্যান্য বৈশিষ্ট্যের সঙ্গে বায়ুসেনার দাবি হল, ওই যুদ্ধযানের অপারেটিং রেঞ্জ হতে হবে ৩৫০ কিলোমিটার, গতি হবে ১০০ কিলোমিটার প্রতি ঘণ্টা। এই যানে থাকবে ছ’টি বুলেটপ্রুফ ফায়ারিং পোর্টস। এই গাড়ি এমন হবে যাতে এর থেকে ৫.৫৬ লাইট মেশিন গান চালানো যায়।

- Advertisement -

সূত্রের খবর, শীঘ্রই বায়ুসেনা তাদের স্পেশাল ফোর্সকে ১২০টি হালকা ওজনের নাইট ভিশন ডিভাইস দেবে। এছাড়াও দেওয়া হবে বুলেটপ্রুফ হেলমেট, যা যুদ্ধ চলাকালীন শত্রুপক্ষের এয়ারক্রাফট বা ট্যাংক এগিয়ে এলে তার ভাইব্রেশনে বোঝা যাবে। ৬০০টি ৭.৬২ এমএম রাইফেল দেওয়া হবে বলেও জানা গিয়েছে। আরও ২০০টি ৪০ এমএম ব্যারেল গ্রেনেড লঞ্চ করা যাবে এমন যন্ত্র দেওয়া হবে।

বায়ুসেনার স্পেশাল ফোর্স ‘গারুদ’-এর কাছে থাকে Tavor TAR-21 অ্যাসল্ট রাইফেল, হেকলার, কোচ MP5 সাব মেশিন গান।

Advertisement
---