রেলের গ্রুপ ডি শূন্যপদে এক লাখেরও বেশি লেভেল ওয়ানের জন্য রেজিস্ট্রেশন শুরু হবে আগামিকাল অর্থাৎ মঙ্গলবার থেকে। ভারতীয় রেলের জারি করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, রেলওয়ে রিক্রুটমেনট বোর্ড (আরআরবি) গ্রুপ ডি ২০১৯-এর আবেদনের প্রক্রিয়া শুরু হবে আরআরবির নিজস্ব ওয়েব সাইটে। আগামিকাল বিকেল ৫ টা থেকে শুরু হবে সেই প্রক্রিয়া। ২০১৯ -এর ২৩  ফেব্রুয়ারি ভারতীয় রেল তাঁদের এমপ্লয়মেন্ট সংবাদে আরআরবি গ্রুপ ডি অথবা লেভেল ওয়ান পদে নিয়োগ প্রক্রিয়ার জন্য নির্দেশক বিজ্ঞাপন প্রকাশ করেছে।

এই বিজ্ঞাপনে বলা হয়েছে, লেভেল ওয়ান পদে নিয়োগের রেজিস্ট্রেশন করা যাবে আরআরসি ওয়েব সাইট থেকে। এই বিষয়ে বিস্তারিত বিজ্ঞাপন প্রকাশিত হবে আগামিকাল। বিস্তারিত বিজ্ঞাপন প্রকাশের পরে খালি পদের মোট সংখ্যা স্পষ্ট হবে। পূর্বের নিয়োগ প্রক্রিয়া থেকে স্পষ্ট আরআরবি গ্রুপ ডি পদে আবেদনের জন্য অন্তত মাধ্যমিক পাশ করতে হবে আবেদনকারীকে অথবা তাঁর এনসিভিটি / এসসিভিটি-এর সার্টিফিকেট থাকতে হবে। অন্য পদের ক্ষেত্রে যোগ্যতার মাপকাঠি অবশ্য অন্যরকম হবে।

লেভেল ওয়ান পদে নিয়োগের জন্য রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু করার আগে প্রার্থীদের সাবধানে বিস্তারিত বিজ্ঞাপনের মাধ্যমে যেতে পরামর্শ দেওয়া হয়। বোর্ড প্রার্থীদের নির্বাচনের জন্য কম্পিউটার ভিত্তিক পরীক্ষা (সিবিটি) পরিচালনা করবে। ভারতীয় রেলওয়ে সম্প্রতি ৬২,000 গ্রুপ ডি বা লেভেল ওয়ান পোস্টের জন্য নির্বাচন প্রক্রিয়ার প্রথম পর্যায় শেষ করেছে। আরআরবির গ্রুপ ডি পদে নিয়োগের ক্ষেত্রে প্রথম পর্যায়টি ছিল সিবিটি, যা পরিচালনা করে রেলওয়ে নিয়োগ বোর্ড (আরআরবি)।

রেলওয়ে নিয়োগ সেল (আরআরসি) দ্বারা ডকুমেন্ট যাচাইকরণ এবং শারীরিক মান পরীক্ষা (পিএসটি)র পরবর্তী প্রক্রিয়া পরিচালনা করা হবে। ভারতীয় রেলওয়ে এনটিপিসির সঙ্গে লেভেল ওয়ান পদের শূন্যস্থান নিয়ে নিয়োগ ঘোষণা করেছে। আরআরবি তিন বছর পর এনটিপিসি পোস্টের জন্য নিয়োগ করছে। ২০১৫ সালে শেষ এনটিপিসি নিয়োগ ঘোষণা করা হয় এবং ২০১৭ সালে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হয়।