শতাব্দীকে বিদায় দিয়ে ভারতের রেলপথে দৌড়বে ইঞ্জিন-হীন ট্রেন

নয়াদিল্লি: মেক ইন ইন্ডিয়ায় তৈরি হল নতুন সেমি হাই-স্পিড ট্রেন। শতাব্দী এক্সপ্রেসকে বিদায় দিয়ে এবার ভারতীয় রেলে আসছে ‘ট্রেন ১৮’। এই ট্রেনের সর্বোচ্চ গতি হবে ঘণ্টায় ১৬০ কিলোমিটার। একাধিক বিশ্বমানের সুযোগ-সুবিধা পাওয়া যাবে।

এই ট্রেনে থাকবে চেয়ার কার কোচ। এক্সিকিউটিভ ও নন এক্সিকিউটিভ দু’রকম কোচই থাকবে। দুটো এক্সিকিউটিভ চেয়ার কার ও বাকী ১৪টি নন-এক্সিকিউটিভ চেয়ার কার। সবমিলিয়ে মোট ১৩৪জনের বসার ব্যবস্থা থাকবে।

স্টেইনলেস স্টিলে এই ট্রেনের বডি তৈরি হবে। এই ট্রেনে একটানা জানালা থাকবে। ১৮০ কিমি প্রতি ঘণ্টা গতিতে ট্রেনটিকে পরীক্ষা করা হবে। পুরো ট্রেনটাই হবে এসি।

- Advertisement -

ট্রেনের ভিতরে যাত্রী মনোরঞ্জনের জন্য ওয়াইফাই ও অন্য বিনোদনের ব্যবস্থা থাকবে। এছাড়া জিপিএস নির্ভর ইনফরমেশনও ট্রেনে বসেই পাওয়া যাবে। শারীরিকভাবে অক্ষমদের জন্যও ট্রেনে বিশেষ ব্যবস্থা থাকছে। ট্রেনের দরজা অটোমেটিক খোলা যাবে। সঙ্গে থাকবে স্লাইডিং ফুটস্টেপ। ট্রেন প্ল্যাটফর্মে এসে দাঁড়ালে দরজা খুলে যাবে। তারপর আপনা থেকে লোক ভিতরে ঢুকলে বন্ধ হয়ে যাবে।

রাবার ফ্লোরিং, এলইডি লাইট, ইন্টারকানেক্টিং দরজা, সংযোগকারী জায়গা অনেক চওড়া হবে। চওড়া জানালা দিয়ে বাইরের জগত আরও ভালো করে দেখা যাবে। সঙ্গে থাকবে বায়ো ভ্যাকিউম টয়লেট। এছাড়া, যাত্রীদের জন্য লাগেজ রাখার জায়গা আলাদা করে থাকবে। ট্রেনের দুদিকেই থাকবে ড্রাইভারের কেবিন।

Advertisement
---