ভারতের টেলিস্কোপেই ধরা পড়েছিল সবথেকে দূরের গ্যালাক্সি

পুনে: ভারতের মাটিতে লাগানো টেলিস্কোপ থেকে খোঁজ মিলেছে দূরতম ছায়াপথের। ১২০০ কোটি আলোকবর্ষ দূরে সেই গ্যালাক্সির উপস্থিতি। ‘লেডেন অবজারভেটরি’র গবেষক আয়ুষ সাক্সেনা ও তাঁর সহকর্মীরা বিভিন্ন দেশ থেকে গবেষণার মাধ্যমে সেই গ্যালাক্সির তথ্য সংগ্রহ করেছেন।

পুনে থেকে ৬০ কিলোমিটার দূরে খোদাদে ৪৫ মিটার ডায়ামিটারের এক রেডিও টেলিস্কোপ রয়েছে। ন্যাশনাল সেন্টার ফর রেডিও অ্যাস্ট্রোফিজিক্স ও টাটা ইন্সটিটিউট অফ ফান্ডামেন্টাল রিসার্চ ওই টেলিস্কোপ নিয়ন্ত্রণ করে। সেই টেলিস্কোপেই বছর সাতেক আগে ওই গ্যালাক্সির বিষয়টা নজর এসেছিল বলে জানা গিয়েছে।

গত জুন মাসে গবেষক সাক্সেনা ও তাঁর সহকর্মীরা নেদারল্যান্ড, ব্রাজিল ও ইউকে-র লেডেন ইন্সটিটিউট থেকে সবথেকে দূরের ওই গ্যালাক্সির বিষয়ে নিশ্চিত হন। তাঁরা নামকরণ করেছেন TGSS1530. মনে করা হচ্ছে, বিশ্বব্রহ্মাণ্ডের বয়স যখন ছিল ১০০ কোটি বছর, তখন থেকেই ওই গ্যালাক্সি অবস্থান করছে।

সাত বছর আগে যে গ্যালাক্সির সন্ধান পাওয়া যায় পুনে থেকে, তার বিষয়েই বছরের পর বছর গবেষণা চালানো হয়েছে নেদারল্যান্ড থেকে। ওই টেলিস্কোপ থেকে পাওয়া তথ্যের উপর ভিত্তি করেই চালানো হয়েছে গবেষণা। এত দূরে থাকা একটা গ্যালাক্সির উপস্থিতি অবাক করেছে বিদেশি গবেষকদেরও।

Advertisement
----
-----