উত্তর কোরিয়াকে পরমাণু প্রযুক্তি শেখাচ্ছে ভারত!

নয়াদিল্লি:  পাকিস্তান নয়! উত্তর কোরিয়াকে পরমাণু অস্ত্র তৈরিতে প্রযুক্তিগত ট্রেনিং দিচ্ছে ভারতই। পিয়ংইইয়ংয়ের পরমাণু বিশেষজ্ঞদের এই ট্রেনিং দিচ্ছে ভারতীয় সংস্থা। গত কয়েকদিন আগে সংবাদসংস্থা আলজাজিরার এমনটাই একটি খবর প্রকাশ করেছে। তাদের দাবী, ‘ন্যাম সামিট’এ নাকি এই বিষয়টি উঠলে ভারতের তরফে ট্রেনিংয়ের খবর অস্বীকার করা হয়নি। যদিও এই বিষয়ে ভারতের তরফে সরকারিভাবে কোনও বিবৃতি দেওয়া হয়নি। এমনকি, সংবাদমাধ্যমের দাবীকেও কেন্দ্রের উচ্চপদস্থ আধিকারিকরা কর্ণপাত করতে নারাজ বলে জানা গিয়েছে।

আলজাজিরাতে প্রকাশিত খবরে আরও বলা হয়েছে, গত কয়েকমাস আগেও নাকি উত্তর কোরিয়ার প্রায় ৩০ জন পড়ুয়াকে পরমাণু প্রযুক্তি নিয়ে একটি বিশেষ ট্রেনিং দেওয়া হয়েছে। আর তা দিয়েছে ভারতীয় গবেষণা সংস্থা। যদিও সংস্থার তরফেও এই খবর সম্পূর্ণ ভিত্তিহীন বলে উড়িয়ে দিয়েছে।

প্রকাশিত খবরের অংশ।
প্রকাশিত খবরের অংশ।

প্রসঙ্গত, গত কয়েকমাস আগে পাকিস্তানের বিরুদ্ধে অভিযোগ উঠেছিল, উত্তর কোরিয়াকে গোপনে পরমাণু অস্ত্র তৈরির সরঞ্জাম বিক্রি করছে পাকিস্তান। সেই সব সরঞ্জাম পাকিস্তান কিনছে চিনের কাছ থেকে। চিনের সংস্থা ‘বেজিং সানটেক টেকনোলজি কোম্পানি লিমিটেড’-এর তৈরি বেশ কিছু পরমাণু সরঞ্জাম উত্তর কোরিয়ার কাছে পাকিস্তান বিক্রি করেছে বলে প্রমাণ পেয়েছেন মার্কিন গোয়েন্দারা। শুধু প্রমাণ পাওয়া নয়, স্যাটেলাইটেও নাকি এই ছবি ধরা পড়েছে। এই ঘটনাই নয়, উত্তর কোরিয়ার একটি পরমাণু মিসাইলেও মেড ইন পাকিস্তান লেখা দেখতে পাওয়া গিয়েছিল। কিন্তু কোনওভাবেই ভারতের নাম উঠে আসেনি। রাজনৈতিকমহলের ব্যাখ্যা, পাকিস্তানের বিরুদ্ধে এই সব অভিযোগ থেকে নজর ঘরাতেই এই প্রতিবেদন।

Advertisement ---
---
-----