ওয়াশিংটন: নতুন বছরেও হু হু করে বাড়বে ভারতের জিডিপি। আগামী দু’বছরে অর্থনীতিতে ভারতকে পিছনে ফিরে তাকাতে হবে না। এমনই সম্ভাবনার কথা জানাল বিশ্ব ব্যাংক।

২০১৮-১৯ অর্থবর্ষে ভারতের জিডিপির বৃদ্ধি হবে ৭.৩ শতাংশ আর আগামী দু’বছরে বৃদ্ধি হবে ৭.৫ শতাংশ। অদূর ভবিষ্যতেও ভারত বিশ্বের সবথেকে অগ্রগতিশীল অর্থনীতি হিসেবে থাকবেই থাকবে বলেই জানিয়েছে বিশ্ব ব্যাংক।

অন্যদিকে, চিনের জন্য খারাপ খবর দিয়েছে ওয়ার্ল্ড ব্যাংক। তাদের হিসেব বলছে, চলতি ও আগামী অর্থবর্ষে চিনের জিডিপির হার কমে গিয়ে ৬.২ শতাংশ করে থাকবে আগামী দু’বছরে। আর তা ২০২০-’২১ অর্থবর্ষে আরও নেমে গিয়ে দাঁড়াবে ৬ শতাংশে।

আগামী দু’টি অর্থবর্ষে ভারতের ক্রেতাবাজার বাড়বে বলেও উল্লেখ করা হয়েছে। বাড়বে পুঁজি বিনিয়োগের পরিমাণও। বিশ্বে এই মুহূর্তে সবচেয়ে দ্রুত গতিতে বেড়ে চলেছে ভারতের অর্থনীতি।

বিশ্বব্যাংকের ‘গ্লোবাল ইকনমিক প্রসপেক্ট রিপোর্ট’ মঙ্গলবার প্রকাশিত হয়েছে। সেখানেই এই তথ্যের উল্লেখ রয়েছে।

জিডিপি-বৃদ্ধির হারে ২০১৮-’১৯ অর্থবর্ষেই চিনকে পিছনে ফেলে দিতে চলেছে ভারত। বিশ্বব্যাঙ্কের প্রসপেক্টস গ্রুপের অধিকর্তা আইহান কোসে বলেছেন, ‘‘ভারতের অর্থনীতি বৃদ্ধির সম্ভাবনা যথেষ্টই জোরালো। ভারতে শিল্প, ব্যবসা করার সুযোগসুবিধা আগের চেয়ে অনেকটাই বেড়েছে। তার ফলেই তেজি হয়ে উঠছে ভারতের অর্থনীতি।’’