সিক্কার ছাপ মুছতে ইনফোসিস বেচে দিচ্ছে পানায়া

বেঙ্গালুরু: বিশাল সিক্কার ইনফোসিস ছাড়ার নয় মাস পরে দেশের দ্বিতীয় সর্ববৃহৎ তথ্য প্রযুক্তি রফতারিকারক সংস্থা সিক্কার ছাপ মুছে ফেলার চেষ্টা করা বলেও মনে করা হচ্ছে৷ পানায়া কেনা নিয়ে এত বিতর্ক সংস্থার সেই শাখা সংস্থাকে অবশেষ বিক্রি করার কথা ঘোষণা করল ইনফোসিস।

শুক্রবার এই তথ্যপ্রযুক্তি সংস্থাটি জানিয়েছে, পানায়ার পাশাপাশি ক্যাল্লিডাস এবং স্কাভা নামে সংস্থা দু’টিকেও বেচে দেওয়া হবে। অন্যদিকে ৭.৫ কোটি ডলার পর্যন্ত গুনবে মার্কিন সংস্থা ওং ডুডি-কে কেনার জন্য।

যদিও সামঞ্জস্যহীন দরে ইজরায়েলীয় সংস্থা পানায়া অধিগ্রহণ করা নিয়ে এক সময়ে বিতর্ক হয়েছে। এমন কী অভিযোগও উঠেছে, তা থেকে না কি অন্যায় ভাবে সুবিধা পেয়েছেন ইনফোসিসের পদত্যাগী সিইও বিশাল সিক্কা। অন্যতম প্রতিষ্ঠাতা এন আর নারায়ণমূর্তি সহ অনেকেই তখন প্রশ্ন তুলেছিলেন, ২০ কোটি ডলারে ওই সংস্থা কেনার যৌক্তিকতা কতটা রয়েছে৷

- Advertisement DFP -

তাছাড়া ইনফোসিসের সিএফও পদ ছাড়ার সময়ে রাজীব বনসলকে প্রায় ১৭ কোটি টাকা দেওয়ার প্রতিশ্রুতি নিয়েও সেই সময় কম বিতর্ক দানা বাঁধেনি। এমন কী সেই সময় প্রশ্ন তোলা হয়েছিল, তবে কি পানায়া নিয়ে মুখ বন্ধ রাখার জন্যই বনসলকে ওই টাকা দেওয়ার হয়েছিল?

সংশ্লিষ্ট মহলের অভিমত,পানায়া কেনায় অনিয়মের অভিযোগের জেরেই এমডি-সিইওর পদ থেকে সিক্কাকে সরতে হয়েছিল এবং এর তদন্ত রিপোর্ট প্রকাশ করা নিয়ে টানাপড়েন দেখা যায়। তবে নন এক্সিকিউটিভ চেয়ারম্যান হিসেবে নন্দন নিলেকানির ফিরে আসার পরে পর্ষদ অবশ্য পানায়া অধিগ্রহণকে ‘ক্লিন চিট’ দেয়। তবে এবার সেই বহু বিতর্কিত পানায়াকে বিক্রির কথাই জানিয়ে দিল ইনফোসিস আর তা ঘটল নিলেকানি এবং বর্তমান সিইও সলিল পারেখের মাধ্যমে৷

Advertisement
----
-----