আপাতত সঞ্চয়পত্রের উপর কমছে না সুদের হার

ঢাকাঃ  সঞ্চয়পত্রে সুদের হার পুনর্নির্ধারণে কেন্দ্রীয় ব্যাংক ও অভ্যন্তরীণ সম্পদ বিভাগ কাজ করলেও আগামী নির্বাচনের আগে তা পরিবর্তন হচ্ছে না। এমনটাই জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। গত মে মাসে বাজেটপূর্ব এক আলোচনায় অর্থমন্ত্রী বাজেটের পর সঞ্চয়পত্রের সুদ হার সমন্বয় করার কথা বলেছিলেন। তবে সংসদে বাজেট আলোচনায় অধিকাংশ সংসদ সদস্য সঞ্চয়পত্রে সুদের হার না কমানোর দাবি জানান।

মুহিত সাংবাদিকদের বলেন, “সঞ্চয়পত্রের সুদহার নির্ধারণের বিষয়ে বাংলাদেশ ব্যাংক ও আইআরডিকে কাজ করতে বলা হয়েছে। আগামী দুই মাসের মধ্যে অর্থ মন্ত্রণালয়ে প্রতিবেদন দিতে বলা হয়েছে। এর ভিত্তিতে সিদ্ধান্ত নেওয়া হবে।”

কবে নাগাদ সঞ্চয়পত্রের নতুন সুদহার কার্যকর হবে হবে- প্রশ্ন করা হলে তিনি বলেন, “আগামী নির্বাচনের আগে সঞ্চয়পত্রের সুদহার বাস্তবায়ন করার সম্ভাবনা নাই।”আগামী জানুয়ারি থেকে সঞ্চয়পত্র বিক্রির ক্ষেত্রে ‘অটোমেশন’ পদ্ধতি চালু করা হবে বলেও জানান অর্থমন্ত্রী।

- Advertisement -

সুদের হার বেশি ও নিরাপদ বিনিয়োগ বলে সঞ্চয়পত্রের ব্যাপক চাহিদা। তবে সঞ্চয়পত্রে মানুষের বিনিয়োগ বাড়ায় সরকারের ঋণের পরিমাণও বাড়ছে। সবশেষ ২০১৫ সালের ১০ মে সব ধরনের সঞ্চয়পত্রের সুদ হার গড়ে ২ শতাংশ কমানো হয়েছিল। কিন্তু তাতে সঞ্চয়পত্রের বিক্রি কমেনি।

Advertisement
---