মাসে মাত্র ২১০ টাকা করে জমালে আপনিও পেতে পারেন বছরে ৬০,০০০

অবসরের পর টাকা জমানোর পরিকল্পনা করছেন? অনেকেই জানেন না যে কেন্দ্রীয় সরকারের একটি বিশেষ স্কিম রয়েছে, যার মাধ্যমে অবসরের পর পেনশনের মতই মাসে মাসে টাকা পাওয়া যায়। বিশেষত যারা বেসরকারি চাকরি করেন বা কোনও স্থায়ী রোজগার নেই, তাদের জন্য এই স্কিম যথেষ্ট ভাল।

এই স্কিমের আওতায় মাসে মাসে ১০০০ থেকে ৫০০০ টাকা পর্যন্ত পেনশন পাওয়া যেতে পারে। মাসে মাসে মাত্র ২৫০ টাকা করে জমাতে হবে। তাহলে ৬০ বছর বয়সের পর এই টাকা পাওয়া যাবে। কেন্দ্রীয় সরকারি ওই স্কিমের নাম ‘অটল পেনশন যোজনা।’

যদি ১৮ বছর বয়স থেকে টাকা জমানো শুরু করেন, তাহলে মাসে ২১০ টাকা করে জমাতে হবে। আর যদি ৪০ বছর বয়সে টাকা জমানো শুরু করেন, তাহলে মাসে ১৪৫৪ টাকা করে জমাতে হবে। এই পরিমাণ টাকা জমালে বছরে ৬০,০০০ টাকা পর্যন্ত পেনশন পাওয়া যাবে। শুধুমাত্র ব্যাংক বা পোস্ট অফিসে একটা সেভিংস অ্যাকাউন্ট থাকতে হবে।

দেশের যে কোনও নাগরিক এই স্কিমের জন্য আবেদন করতে পারেন। ২০১৫-র মে মাসে এই স্কিম লঞ্চ করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

যদি কেউ ১৮ বছর বয়স থেকে টাকা জমান, তাহলে তাঁর মোট বিনিয়োগ হচ্ছে ১ লক্ষ ৫ হাজার ৮৪০ টাকা। যদি ৪০ বছর বয়স থেকে জমান, তাহলে মোট বিনিয়োগ হচ্ছে ৩ লক্ষ ৪৮ হাজার ৯৬০টাকা।

কিভাবে আবেদন করবেন?

বিভিন্ন ব্যাংকের ওয়েবসাইটে অনলাইনেই পাওয়া যাচ্ছে এই স্কিমের ফর্ম। গ্রাহকদের সেই ফর্ম ডাউনলোড করতে হবে। এরপর সেই ফর্ম ফিল আপ করে ব্যাংকে জমা দিতে হবে। সেইসঙ্গে প্রয়োজনীয় ডকুমেন্টও দিতে হবে।

কত টাকা জমালে কত টাকা পাওয়া যাবে, জেনে নিন:

Advertisement
---
-----