রাশিয়ার সর্বাধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এই দেশের হাতেও!

তেহরান:  ক্রমাগত মার্কিন হুঁশিয়ারি-নিষেধাজ্ঞা! যদিও সমস্ত হুঁশিয়ারিকেই চ্যালেঞ্জ হিসাবে নিচ্ছে ইরান। আর সেই লক্ষ্যেই এবার বিমান বাহিনীতে যুক্ত হচ্ছে সর্বাধুনিক এস-৩০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা। যা কিনা বর্তমানে রাশিয়ার হাতে রয়েছে। এবার ইরান বায়ুসেনার হাতে উন্নত এই ব্যবস্থা। ফলে যে কোনও শক্তিশালী দেশের সঙ্গে সমানে টক্কর দেওয়া তেহরানের কাছে অনেকটা সহজ হল বলে মনে করা হচ্ছে।

ইরানের প্রতিরক্ষা মন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল হোসেইন দেহকান জানিয়েছেন, রাশিয়া থেকে এস-৩০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা আনার পর তা এখন দেশের বিমান বাহিনীকে সরবরাহ করা হয়েছে। একই সঙ্গে তিনি আরও জানান, ইরান নিজস্ব প্রযুক্তিতে বাবর-৩৭৩ নামে দীর্ঘ পাল্লার ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা তৈরি করছে। সেই কাজও শেষের মুখে।

জেনারেল দেহকান জানিয়েছেন, ইরানের এই ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ব্যালিস্টিক ও ক্রুজ ক্ষেপণাস্ত্র, ড্রোন এবং বোমারু বিমানের বিরুদ্ধে লড়াই করতে পারবে। চলতি বছরেই এই ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার উৎপাদন শুরু হবে বলে তিনি জানান। এই ব্যবস্থা একইসঙ্গে একাধিক লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারবে বলেও জানিয়েছেন জেনারেল দেহকান।

- Advertisement -

প্রসঙ্গত, ইরান কিছুদিন আগে রাশিয়া থেকে এস-৩০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা পেয়েছে। তা হাতে পাওয়ার পরেই ইরানের প্রতিরক্ষা দিবসের প্যারেডে তা প্রদর্শন করা হয়েছে।

Advertisement ---
-----