আইরিশ হুইস্কি কেক

নামী দোকানে গিয়ে গ্যাঁটের কড়ি খরচা করে তো বহুবার কেক খেয়েছেন। এইবার একটু নিজেই এক্সপেরিমেন্ট করে দেখুন না। উপকরণগুলি পেয়ে গেলে বাড়িতে বসেই সহজে বানিয়ে নিতে পারেন সক্কলের মনপসন্দের মিষ্টি খাবারটি। আগামীকাল রবিবার ছুটির দিনে বানিয়ে ফেলুন সুস্বাদু ‘আইরিশ হুইস্কি কেক’।

 

প্রস্তুতির সময় – ৩০ মিনিট
রান্নার সময় – ৩০ মিনিট

- Advertisement -

উপকরণঃ  ৬টি ডিম, আইরিশ হুইস্কি ১ কাপ, ময়দা ১ কাপ, ১ কাপ কিশমিশ( কুচি করে রাখা), ১ কাপ চিনি, ১ কাপ শুকনো ব্ল্যাক কারেন্ট, ১ কাপ চেরি, হাফ কাপ কোকো পাউডার, একটি কাপের তিনভাগের দু’ভাগ আমন্ড বাদাম( কুচি করে রাখা), হাফ চা চামচ দারচিনি পাউডার, হাফ চা চামচ জায়ফল গুঁড়ো, ১টি পাতিলেবুর খোসা কুচি করে রাখা, ১ কাপ আইরিশ বাটার, ১ কাপ হুইসপ ক্রিম, ১০ থেকে ১৫টা চকোলেট চিপস সাজানোর জন্য।

প্রণালীঃ  কেকটি রান্নার আগেরদিন একটি পাত্রে ব্ল্যাক কারেন্ট,কিশমিশ, চেরি, কুচোনো লেবুর খোসা, দারচিনি ও জায়ফল গুঁড়ো একসঙ্গে ভাল করে মিশিয়ে নিন। এই মিশ্রনটি আইরিশ হুইস্কি মিশিয়ে সারা রাত রেখে দিন। একটি বড় বাটিতে আইরিশ বাটার ও চিনি নিয়ে ভাল করে মিশিয়ে নিন। যতক্ষণ না মিশ্রণটি মসৃণ হয়ে ফুলে উঠছে ততক্ষণ ফেটান। মিশ্রণটি তৈরি হয়ে যাওয়ার পর তাতে ৬টি ডিম ভেঙে দিয়ে এবং ময়দা দিয়ে খুব ভালভাবে মিশিয়ে নিওতে হবে। মিশ্রণটি যাতে কোনভাবে জমাট না বেঁধে যায় তারজন্য ক্রমাগত মিশিয়ে যেতে হবে। আইরিশ হুইস্কিতে ভেজানো মিশ্রণটাও দিয়ে দিন কেক মিশ্রণে।এবার পুরো মিশ্রণটা অর্ধেক করে নিয়ে একটি মিশ্রনে কোকো পাউডার দিয়ে মিশিয়ে নিন। এরপর একটি বড় বেকিং পাত্র নিয়ে তার মধ্যে মাখন ভাল করে লাগিয় নিয়ে তাতে ময়দা ছড়িয়ে দিন। অতিরিক্ত ময়দা ঝেড়ে ফেলে দিন। মাইক্রোওভেনটি ২৭৫ ডিগ্রী ফারেনহাইটে প্রিহিট করে নিন। এবার পাত্রটিতে প্রথমে কোকো মিশ্রণের অর্ধেক তার উপর অন্য মিশ্রণের পুরোটা ও তার উপরে বাকি কোকো মিশ্রণটা ঢেলে ২ ঘন্টা মতো বেক করে নিন। বেক করা কেকটি ঠান্ডা করে তাকে আলতো হাতে পাত্রটি থেকে বের করে নিন। কেকটি আড়াআড়ি ৩ ভাগে কেটে নিন। প্রথম ভাগের উইপড ক্রিম ভাল করে স্প্রেড করে দিন। তার উপরে দ্বিতীয় কেকের ভাগটি বসিয়ে ক্রিম ঢেলে দিন। তার উপরে শেষ ভাগের কেকটি রাখুন। এরপর কেকটির পাশ দিয়ে বেরিয়ে আসা অতিরিক্ত ক্রিম মুছে নিন। এবার ফ্রিজে ৩-৪ ঘন্টা সেট হওয়ার জন্য কেকটা রেখে দিন। সেট হয়ে যাওয়ার পর কেকটি বাইরে বের করে একটি লম্বা কাঠি দিয়ে কেকের উপরের অংশে কয়েকটি গর্ত করে নিয়ে তার মধ্যে আইরিশ হুইস্কি ঢেলে দিন। এরপর উপরে চকোলেট চিপস ছড়িয়ে দিন সাজানোর জন্য তাহলেই তৈরি আপনার ‘আইরিশ হুইস্কি কেক’।

 

Advertisement ---
---
-----